বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ তুষারঝড়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র। শুক্রবারের তুষারপাত ও শিলাবৃষ্টিতে ঢাকা পড়েছে পূর্ব যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল। আবহাওয়া দপ্তর সূত্রে জানা য়ায়, শনি-রবিবারও অবস্থার উন্নতির কোনও সম্ভাবনা নেই। পশ্চিম আমেরিকার বিস্তীর্ণ অঞ্চলের তাপমাত্রা থাকবে হিমাঙ্কের নিচেই। বরফে ঢাকা পড়েছে ওহিও উপত্যকার নিকটবর্তী টেক্সাস-মেক্সিকো সীমান্ত। সবচেয়ে খারাপ অবস্থা ডালাস, আরকানসাস ও পশ্চিম কেন্টাকির। তুষারপাতের ফলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন এই সমস্ত এলাকায়। রাস্তার অবস্থাও শোচনীয়। প্রায় তিন-চার ফুট বরফে ঢাকা রাস্তায় গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। তার মধ্যে একজন মিসৌরির গ্র্যানবাইয়ের মেয়র। মিসৌরির কাছে তুষারপাতের মধ্যেই তার গাড়ি ধাক্কা মারে রাস্তার ধারের একটি গাছে। ঘটনাস্থলেই মৃত্যু হয় রোনাল্ড আরনালের। অত্যধিক ঠাণ্ডায় প্রাণ হারিয়েছেন সান্তা ক্লারা কাউন্টির চারজন ঘরছাড়া মানুষ। আরকানসাস ও টেক্সাসেও সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দুজন।

টেক্সাসের অধিকাংশ স্কুলই বন্ধ রাখা হয়েছে। যান চালাচল ব্যাহত হয়েছে। বরফ ঢাকা রাস্তায় আটকে পড়েছে অনেক গাড়ি। রেলপথে বরফ জমে বন্ধ রয়েছে ডালাসের ট্রেন চলাচল। ক্রিস্টমাসের ঠিক আগেই তুষারঝড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত আমেরিকার পর্যটন। বাতিল করা হয়েছে উইসকনসিনের ক্রিস্টমাস প্যারেডও। টেক্সাস, আরকানসাস ও লুইজিয়ানার কয়েক হাজার বাড়িতে বিদ্যুৎ নেই। কাজ করছে না রুম হিটার। ফলে হাড়কাঁপানো ঠাণ্ডায় মানুষের কষ্ট আরও বেড়েছে। বিদ্যুৎ সংস্থাগুলির বক্তব্য, রাস্তার বরফ পরিষ্কার না হওয়া পর্যন্ত বিদ্যুৎ সংযোগ ফেরানো সম্ভব নয়।

শুক্রবারের তুষারঝড়ে বাতিল হয়েছে প্রায় ১,৯০০টি ফ্রাইট। টেক্সাস বিমানবন্দরেই বাতিল হয়েছে ৭৫০টি। ফলে চার হাজারেরও বেশি যাত্রী এ দিন বিমানবন্দরেই রাত কাটান। ক্ষতিগ্রস্ত প্যাকেজ ডেলিভারি সার্ভিস। অনেকের মতে, ক্রিস্টমাসের আগে এমন বিধ্বংসী তুষারঝড় সাম্প্রতিক অতীতে দেখেনি যুক্তরাষ্ট্র।সূত্র: রয়টার্স