শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > লাইফস্টাইল > তৈলাক্ততা তাড়িয়ে মনের মতো ত্বক

তৈলাক্ততা তাড়িয়ে মনের মতো ত্বক

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

ঢাকা : সুন্দর ভাবে ত্বক পরিষ্কার করেছেন। সেজেছেন মনের মতো করে। প্রফুল্ল মন নিয়ে বাইরে বের হতে না হতেই ত্বকের তৈলাক্ততা সব গুড়িয়ে দিল। মেকআপ নষ্ট, অতিরিক্ত ঘাম আর তেলতেলে ত্বকে অতিরিক্ত ময়লা জমা- এসবই যেন আপনার ত্বকের একান্ত বৈশিষ্ট্য।

তৈলাক্ত ত্বকে লোমকূপ বড় হয়ে যায় যার ফলে তেল জমে সেসব বন্ধ হয়ে ব্রণও ওঠে। তাই গরমে প্রতিকূল আবহাওয়া থেকে তৈলাক্ত ত্বক রক্ষা করতে প্রতিদিন ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। ত্বক থেকে যেন বাড়তি তেল না বের হয় তার জন্যও ব্যবস্থা করতে হবে। আর সেজন্য বাড়িতে বসেই ত্বকের যতœ নিতে পারেন। দেখে নেয়া যাক প্রাকৃতিক জিনিস ব্যবহারে ত্বকের তৈলাক্ততা দূর করার বিশেষ কিছু উপায়।

– শশার রস তৈলাক্ত ভাব দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। তেলতেলে ভাব দূর হয়ে যাবে।

– কলা ত্বকের তৈলাক্ত ভাব দূর করায় বেশ কার্যকর ভূমিকা পালন করে। এজন্য একটা পাকা কলার পেস্ট এর সঙ্গে ১ টেবিল চামচ মধু ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। টানটান হলে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন আর পান নরম কোমল ত্বক।

– স্ক্রাব হিসেবে ব্যবহার করতে চাইলে কলা-মধুর পেস্টের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিলেই হবে। যাদের মধুতে অ্যালার্জি নেই, তারা সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন এই মিশ্রণে। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে। ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে। খেয়াল রাখতে হবে, ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না।

– গ্রিন টি ত্বকের তৈলাক্ত ভাব দূর করায় বেশ উপকারী। এই গ্রিন টি দিয়ে সহজেই একটি মাস্ক আপনি তৈরি করে নিতে পারেন মুখে মাখার জন্য। এজন্য আপনাকে ২ টেবিল চামচ গ্রিন টি এর সঙ্গে ১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ মধু ও এক চা চামচ ঘৃতকুমারী জেল মিশিয়ে মাস্ক বানিয়ে নিন। মুখে মেখে ২০ মিনিট রেখে দিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। এই মাস্কটি রাতে করা ভালো।

– গোলাপ জল, লেবুর রস সমান পরিমাণে নিয়ে একটি প্যাক বানিয়ে আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। আলতো ভাবে তুলো দিয়ে মুখ পরিষ্কার করুন ধীরে ধীরে। এতে ব্রণ এবং ফুসকুড়ির দাগ উধাও হয়ে যাবে।

– প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি আপনার বকের তৈলাক্ততা দূর করতে সাহায্য করে। ডাক্তারদের মতে প্রতি দিন ৮ থেকে দশ গ্লাস পানি পান করা শরীরের জন্য খুব উপকারী।

– প্রতিদিন পর্যাপ্ত ঘুমালেও স্কিনের ক্লান্ত ভাব দুর হয়ে যাবে।