শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > থাই গুহায় অভিযানের আগে প্রার্থনা করেছিলেন ডুবুরিরা

থাই গুহায় অভিযানের আগে প্রার্থনা করেছিলেন ডুবুরিরা

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক :
থাইল্যান্ডের উত্তরাঞ্চলের একটি গুহায় আটকা পড়া ১২ কিশোর ফুটবলার এবং তাদের কোচকে উদ্ধারে শুরু হওয়া প্রথম দিনের সফল অভিযানে চারজনকে উদ্ধার করা হয়েছে। এখনও আরও আট ফুটবলার এবং তাদের কোচ উদ্ধারের অপেক্ষায় প্রহর গুনছেন।

দু’সপ্তাহ ধরে গুহায় আটকা পড়ে ছিলেন তারা। গত ২৩ জুন গুহাটি দেখতে গিয়ে আটকে পড়ে ওই কিশোররা এবং তাদের কোচ। তাদের নিখোঁজ হওয়ার প্রায় ১০ দিন পর প্রথম ওই শিশুদের খুঁজে পেয়েছিল ব্রিটিশ ডুবুরিরা।

গুহার মুখ থেকে প্রায় চার কিলোমিটার ভেতরে একটি ছোট্ট চেম্বারে তাদের পাওয়া যায়। তাদের খোঁজ পাওয়ার পর প্রাথমিকভাবে জানানো হয়েছিল যে, সবাইকে গুহা থেকে বের করে আনতে কয়েক মাস সময় লাগতে পারে। কিন্তু ভারী বৃষ্টিপাতের কারণে গুহার ভেতরে পানির উচ্চতা আরও বেড়ে যেতে পারে এমন আশংকায় রোববারই এই উদ্ধার অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়া হয়।

রোববার স্থানীয় সময় সকাল ১০টায় ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য এই উদ্ধার অভিযান শুরু করেন। অভিযানের আগে ডুবুরিদের প্রার্থনা করতে দেখা গেছে। উদ্ধার অভিযান যেন ভালোভাবে সম্পন্ন হয় এবং গুহায় আটকা পড়াদের যেন নিরাপদে বের করে আনা সম্ভব হয় সেজন্যই প্রার্থনা করেছিলেন ডুবুরিরা।

স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে প্রথম, ৫টা ৫০ মিনিটে দ্বিতীয় এবং এর ১৬ মিনিট পর তৃতীয় কিশোরকে গুহার ভেতর থেকে বাইরে নিয়ে আসা হয়। প্রথমদিনের অভিযানে মোট চারজন কিশোরকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

উদ্ধার অভিযান শুরুর আগে চিকিৎসকদের পাঠিয়ে আটকা পড়া কিশোরদের অবস্থা পরীক্ষা করে দেখা হয়। সবচেয়ে দুর্বল শারীরিক অবস্থা যাদের, তাদের আগে উদ্ধারের সিদ্ধান্ত নেয়া হয়।

সূত্র: জাগোনিউজ২৪.কম