শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > দশ হাজার রান করবে তামিম: হাবিবুল

দশ হাজার রান করবে তামিম: হাবিবুল

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
ঢাকা: ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছিলেন হাবিবুল বাশার। নিজের সময়ে বাংলাদেশের সেরা টেস্ট ক্রিকেটার ছিলেন তিনি। ব্যাট হাতে রানের ফোয়ারা ছিল শুধু তার ব্যাটেই। অধিনায়ক হিসেবেও ওই সময় ছিলেন সবচেয়ে সফল।

ব্যাট-বলকে বিদায় জানানোর বছর ছয়-সাতেক পরে এসে পরিসংখ্যানের খাতায় নানা রকম টানাটানি হচ্ছে হাবিবুলকে নিয়ে। অবশ্য এসব টানাটানি সাবেক টাইগার দলপতির কাছে বেশ মধুর যন্ত্রণা হয়েই দেখা দিচ্ছে। ক্যারিয়ারজুড়ে বাংলাদেশের হয়ে হাবিবুলের কীর্তিগুলোই এখন নতুন করে লিখছেন মুশফিকুর রহিম ও তামিম ইকবালরা। গত নভেম্বরে মুশফিকুর রহিম টেস্ট অধিনায়ক হিসেবে জয় ও ম্যাচের সংখ্যায় ছাড়িয়ে গিয়েছিলেন হাবিবুলকে।

পাকিস্তানের বিরুদ্ধে হোম সিরিজে এসে তামিম ইকবাল চোখ রাঙাচ্ছেন হাবিবুলের অবশিষ্ট রেকর্ডটাকে। বাংলাদেশের হয়ে টেস্টে ৩ হাজার ২৬ রান নিয়ে এত দিন শীর্ষে ছিলেন হাবিবুল। টেস্টে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডটা অবসরের পর সাত বছর হাবিবুলের দখলেই ছিল।

কিন্তু তামিম ইকবাল নিঃশ্বাস ফেলছেন অগ্রজের ঘাড়ে। হাবিবুলের চেয়ে মাত্র ৫২ রান দূরে আছেন বাঁহাতি এই ওপেনার। ৫৩ রান করলেই তামিম হয়ে যাবেন টেস্টে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। তামিমের ঝুলিতে এখন রয়েছে ২ হাজার ৯৭৪ রান। ব্যাট হাতে যে রকম দুর্দান্ত ফর্মে রয়েছেন বাঁহাতি এই ওপেনার, তাতে ঢাকা টেস্টেই বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটসম্যান হয়ে যেতে পারেন তিনি। সর্বশেষ খুলনা টেস্টে ডাবল সেঞ্চুরি করেন তামিম।

হাবিবুল বিষয়টিকে আর সেভাবে নিচ্ছেন না। বরং যেন আনন্দই খেলা করছে তার চোখেমুখে। জাতীয় দলের এই নির্বাচকের চাওয়া, তামিম শুধু তিন হাজার নয়, ১০ হাজার টেস্ট রান করবে। তিনি বলেন, “রেকর্ড হয় ভাঙার জন্য। তামিম ৩ হাজার ২৬ রান না, আমি তো আশা করি তামিম ১০ হাজার রান করবে টেস্টে।” তবে তিনি মনে করেন, এই রেকর্ড আরো আগে ভাঙা উচিত ছিল।

জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুল চান, ভবিষ্যতে তামিমকেও যেন টপকানোর জন্য আরো কয়েকজন তৈরি হয় বাংলাদেশে। তিনি বলেন, “আমি তো চাই, তামিম তো আমাকে টপকাবেই। তামিমকে যেন টপকানোর মতো আরো চার-পাঁচজন তৈরি হয়।”হাবিবুলের চাওয়া, মিরপুরে বুধবার শুরু হতে যাওয়া বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় টেস্টেই যেন তামিম টপকে যান তাকে। মিস্টার ফিফটি খ্যাত হাবিবুল বলেন, “আমি খুব করে চাইব, এই সিরিজেই এটা হয়ে যাক।”

পরিসংখ্যানে দেখা যায়, হাবিবুলের চেয়ে অনেক কম ম্যাচ খেলেছেন তামিম। হাবিবুল ৫০ ম্যাচে ৩০.৮৭ গড়ে ৩ হাজার ২৬ রান করেন। তাতে আছে তিনটি সেঞ্চুরি ও ২৪টি হাফ সেঞ্চুরি। দ্বিতীয় স্থানে থাকা তামিম ৩৮ ম্যাচ খেলে ২ হাজার ৯৭৪ রান করেছেন ৪০.১৮ গড়ে। তার রয়েছে ৭টি সেঞ্চুরি ও ১৭টি হাফ সেঞ্চুরি। তালিকার তৃতীয় জন আশরাফুল। তিনি ৬১ ম্যাচে ২ হাজার ৭৩৭ রান করেন। বাংলাদেশের হয়ে টেস্টে রান সংগ্রহের তালিকায় চতুর্থ জন সাকিব। তিনি ৩৮ ম্যাচে ২ হাজার ৬৩০ রান করেন। সেরা পাঁচে রয়েছেন মুশফিকও। তিনি ৪৪ ম্যাচে ২ হাজার ৫৪৩ রান করেছেন।