শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > খেলা > দিন শেষে ৬ উইকেট হারিয়ে ৩০৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ

দিন শেষে ৬ উইকেট হারিয়ে ৩০৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
রুবেল হোসেনের নেতৃত্বে গঠন করা বিসিবি একাদশে রয়েছেন বর্তমান জাতীয় দলের দু’জন ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ঘোষিত দলে থাকা সৌম্য সরকার এবং স্পিনার নাঈম হাসানকে রাখা হয়েছে দুই দিনের প্রস্তুতি ম্যাচের দলে। তবে, চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে এ দু’জনের ঝলক খুব একটা দেখা গেলো না।

টস হেরে বোলিং করতে হয়েছে বিসিবি একাদশকে। যার ফলে ব্যাট হাতে নিজেদের ভালোভাবে ঝালিয়ে নেয়ার দারুণ সুযোগ পেয়েছে ক্যারিবীয় ব্যাটসম্যানরা। অন্যদিকে বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি (২৬ ওভার) বল করেছেন নাঈম হাসানই।

৪.০০ ইকনোমি রেটে রান দিয়েছেন তিনি। উইকেট নিতে পেরেছেন কেবল ২টি। খুব বেশি আহামরি কিছু না, বলা যায়। আবার ব্যাটিং বান্ধব উইকেটে, যেখানে বোলারদের জন্য কিছুই নেই, সেখানে নাঈমের কিছুটা সমীহ জাগানিয়া বোলিং নিয়েও আলোচনা হতে পারে।

তবে, টস জিতে ব্যাট করতে নেমে প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে নিজেদের প্রস্তুতিটা ভালোভাবেই ঝালাই করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাটসম্যানরা। ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজের কোনোটাই জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে, খুব একটা খারাপও খেলেনি তারা। প্রতিটি ম্যাচেই প্রতিদ্বন্দ্বীতা করেছে। উপমহাদেশের উইকেট এবং কন্ডিশনের সঙ্গে বেশ ভালোভাবেই নিজেদের খাপ খাইয়ে নিতে পেরেছে তারা।

বাংলাদেশে এসে প্রস্তুতি ম্যাচে সেটাকেই ঝালিয়ে নিচ্ছে ক্রেইগ ব্র্যাথওয়েটের দল। শুরুতে ক্রেইগ ব্র্যাথওয়েটকে সাজঘরে ফিরিয়ে দিয়ে পেসার শফিউল ইসলাম কিছুটা আশার সঞ্চার করেছিলেন। কিন্তু কিয়েরণ পাওয়েল এবং সাই হোপ মিলে প্রভাব বিস্তার করতে শুরু করেন বাংলাদেশের বোলারদের ওপর। দু’জন মিলে ১৬৩ রানের জুটি গড়েন।

১৪২ বলে ৭২ রান করে আউট হন কিয়েরণ পাওয়েল। ১১২ বলে ৮৮ রান করে স্ব-ইচ্ছায় মাঠ ছেড়ে যান সাই হোপ। ৪৬ বল খেলে ১৭ রান করা সুনিল আম্ব্রিসকে বোল্ড করে ফিরিয়ে দেন নাঈম হাসান। ৩৫ রান করা রোস্টন চেজ এলবিডব্লিউর শিকার হন রুবেল হোসেনের বলে। ক্যারিবীয়দের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান হিসেবে চিহ্নিত শিমরন হেটমায়ার ২৪ রান করে ফিরে যান নাঈম হাসানের বলে রিশাদ হোসেনের হাতে ক্যাচ দিয়ে।

শন ডওরিচের উইকেট তুলে নেন জাতীয় দলের অনিয়মিত বোলার সৌম্য সরকার। তার বলে জাকির হাসানের হাতে ক্যাচ তুলে দেন ডওরিচ। দিন শেষে ৬ উইকেট হারিয়ে ৩০৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। নাঈম হাসান সর্বোচ্চ ২টি এবং শফিউল ইসলাম, রুবেল হোসেন, ফজলে মাহমুদ ও সৌম্য সরকার নেন ১টি করে উইকেট। লেগ স্পিনার রিশাদ হোসেন ১৫.৩ ওভার বল করে কোনো সাফল্য পাননি।