বুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ , ৭ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > দুপুর ১২টায় > মৌচাক-মালিবাগ ফ্লাইওভার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দুপুর ১২টায় > মৌচাক-মালিবাগ ফ্লাইওভার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

মৌচাক-মালিবাগ ফ্লাইওভার যানবাহন চলাচলের জন্য উদ্বোধন হচ্ছে বৃহস্পতিবার (২৬ অক্টোবর)। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা দুপুর ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ফ্লাইওভারটি উদ্বোধন করবেন।

এই প্রকল্পের পরিচালক সুশান্ত পাল জানান, ফ্লাইওভারের নির্মাণকাজ ইতিপূর্বে সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার উদ্বোধনের পর নগরবাসীর দীর্ঘদিনের কাঙ্ক্ষিত এই ফ্লাইওভারটি জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে ১ হাজার ২১৮ কোটি ৮৯ লাখ টাকা। এর মধ্যে সরকার অর্থায়ন করেছে ৪৪২ কোটি ৭৩ লাখ টাকা।

সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) দিয়েছে ৭৭৬ কোটি ১৬ লাখ টাকা। চার লেনের এ ফ্লাইওভারে ওঠানামার জন্য ১৫টি র‌্যাম্প রয়েছে। তেজগাঁওয়ের সাতরাস্তা, এফডিসি, মগবাজার, হলি ফ্যামিলি হাসপাতাল, বাংলামোটর, মালিবাগ, রাজারবাগ পুলিশ লাইন এবং শান্তিনগর মোড়ে ওঠানামা করার ব্যবস্থা রয়েছে। এটি রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্প সহনীয় বলে প্রকল্প সূত্রে জানা গেছে। প্রতিটি পিলার পাইলের গভীরতা প্রায় ৪০ মিটার গভীর।

২০১৩ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ৯ কিলোমিটার লম্বা ফ্লাইওভারটির নির্মাণকাজের উদ্বোধন করেন।

ফ্লাইওভারটির কাজ তিন ভাগে করা হয়েছে। প্রথম ধাপে গত বছরের ৩০ মার্চ সাতরাস্তা-মগবাজার-হলি ফ্যামিলি হাসপাতাল অংশে যান চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় ধাপে গত বছরের ১৫ সেপ্টেম্বর ফ্লাইওভারের ইস্কাটন-মৌচাক অংশের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তৃতীয় ধাপে এ বছর ১৭ মে এফডিসি মোড় থেকে সোনারগাঁও হোটেলের দিকের অংশটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। বৃহস্পতিবার দুপুর ১২ টায় খুলে দেয়া হবে ফ্লাইওভারের মগবাজার-মৌচাক-মালিবাগ-শান্তিনগর-রাজারবাগ অংশ।