শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > দূষণরোধে শহরে ডিজেলের উপর নিষেধাজ্ঞা দিল জার্মানি

দূষণরোধে শহরে ডিজেলের উপর নিষেধাজ্ঞা দিল জার্মানি

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥
জার্মানির ফেডারেল এডমিনিসট্রেটিভ কোর্ট শহরে ডিজেল চালিত গাড়ির ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন। পরিবেশ দূষণরোধে এমন একটি যুগোপযোগী সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে।

মঙ্গলবারের নিষেধাজ্ঞার আগেই প্রাথমিক পদক্ষেপ হিসেবে দেশটির দুইটি অন্যতম প্রধান শহর স্টুটগার্ট ও ডাসেলফোর্ডে নিষেধাজ্ঞা দিয়েছিল স্থানীয় আদালত। নিষেধাজ্ঞার আওতায় শহরগুলো থেকে ডিজেল চালিত গাড়িগুলো তুলে নেওয়ার আদেশ দেওয়া হয়েছিল। কারণ এই পদার্থটি পরিবেশকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

জার্মান সরকার আদালতের সিদ্ধান্তকে অপ্রত্যাশিত বলে আখ্যা দিয়েছে। সরকারের পক্ষ থেকে এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলও করা হবে বলে জানা গেছে।

যদিও, স্টুটগার্ট ও ডাসেলফোর্ড শহরের ওপর জারিকৃত নিষেধাজ্ঞা সরকার অনুসরণ করছে না কারণ তারা স্থানীয় আদালতের আদেশের পরই উচ্চ আদালতে আপিল করেছিল। আদালত আপিলের জবাবে প্রদত্ত নতুন আদেশে এবার জার্মানির সকল শহরেই ডিজেল নিষিদ্ধ করেছে।

পরিবেশবিদরা আদালতের সিদ্ধান্তে ডিজেলের ব্যবহার নিষিদ্ধের বিষয়টি সমর্থন করেছে। পাশাপাশি তারা পুরো ইউরোপ জুড়ে সিদ্ধান্তটি বাস্তবায়ন করার ব্যাপারে ভেবে দেখার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে। ডিজেলের ধোঁয়ার ক্ষতিকর প্রভাবে মানুষের শ্বাসযন্ত্র সংক্রমিত হয়। বিবিসি