শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > দেড় হাজার সংরক্ষিত নারী পদে নির্বাচন ধাপে ধাপে

দেড় হাজার সংরক্ষিত নারী পদে নির্বাচন ধাপে ধাপে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা: অবশেষে পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে উপজেলা পরিষদ। তৃতীয় উপজেলা পরিষদে সংরক্ষিত নারী পদে ভোট না হলেও চতুর্থ উপজেলা পরিষদে ধাপে ধাপে নির্বাচন অনুষ্ঠানের জোর প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ নির্বাচন হলে প্রায় দেড় হাজার নারী জনপ্রতিনিধি পাবে উপজেলা পরিষদ।

ইসি ঈদের পর আগস্টের মধ্যেই সংরক্ষিত নারী সদস্য পদে প্রথম ধাপে ২১ জেলার ১১৭ উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। বাকি ৩৭০ উপজেলায় দ্রুত সীমানা বিন্যাসের কাজ শেষ করতে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দেওয়া হয়েছে। আইন অনুযায়ী, পরোক্ষ ভোটে সারা দেশে ৪৮৭ উপজেলায় সংরক্ষিত নারী সদস্যদের নির্বাচিত করার বিধান রয়েছে। এ পর্যন্ত ছয় ধাপে চতুর্থ উপজেলা পরিষদের ৪৭১টিতে নির্বাচন সম্পন্ন হলেও সংরক্ষিত নারী পদে ভোট হয়নি। সম্প্রতি এ নিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) নোট দেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক। এরপরই তোড়জোড় শুরু করে কমিশন।
নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক বলেন, আইন অনুযায়ী সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচন করা হবে। এর আগে তৃতীয় উপজেলা পরিষদে বিধিমালা জটিলতা ও সীমানা নির্ধারণ না করায় নির্বাচন হয়নি। আশা করছি, এবার স্থানীয় সরকার মন্ত্রণালয় সীমানা বিন্যাস করে দিলে এ নির্বাচন সম্পন্ন করা যাবে। ইসি কর্মকর্তারা জানান, ৪৮৭ উপজেলার সীমানা বিন্যাস করতে ২০১৩ সালের মে মাসে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে এক বছরে ১১৭ উপজেলার সীমানা বিন্যাস করা হয়েছে বলে স্থানীয় সরকার বিভাগ ইসিকে জানায়। বাকিগুলোর কাজ দ্রুত শেষ করতে চলতি সপ্তাহে আবারও চিঠি দেওয়া হবে। আইন অনুযায়ী, উপজেলায় সংরক্ষিত মহিলা আসনের সংখ্যা নির্ধারণ করে তা বিজ্ঞপ্তি আকারে জেলা প্রশাসকের প্রকাশ করার কথা। এরপর এলাকার অখণ্ডতা এবং যতটুকু সম্ভব ভোটার সংখ্যার বিন্যাসের প্রতি লক্ষ রেখে সীমানা নির্ধারণ করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা। কিন্তু ইসির তাগিদের এক বছর পার হলেও তা এখনো শেষ করেনি স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার (উপজেলা পরিষদ, ১৯৯৮) আইনের ৬ ধারায় ইউনিয়ন পরিষদ (ইউপি) এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্য থেকে ভোট দিয়ে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচনের বিধান আছে। আইন অনুযায়ী, প্রতিটি উপজেলার ইউপি ও পৌরসভার (যদি থাকে) মোট সংখ্যার এক-তৃতীয়াংশের সমান আসন নারীদের জন্য সংরক্ষিত থাকবে। উপজেলায় ১২টি ইউপি-পৌরসভা থাকলে সংরক্ষিত আসন হবে চারটি। ইউপি-পৌরসভার সংরক্ষিত নারী আসনের সদস্যরাই সংশ্লিষ্ট উপজেলা পরিষদের সংরক্ষিত আসনে ভোটার এবং প্রার্থী হতে পারবেন। এ হিসাবে ১১৭ উপজেলায় তিন শতাধিক নারী সদস্য নির্বাচিত হবেন।