শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > নতুন আঙ্গিকে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার

নতুন আঙ্গিকে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: মানবিকতা সঠিক পদক্ষেপে কারাগার সম্বন্ধে প্রচলিত ধারণা পাল্টে সেবা পরায়ণ ও অপরাধীদের সংশোধনের কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে গাজীপুর জেলার কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের কারা প্রশাসন নিরলস কাজ করছে। যে সকল বন্দিগণ গতবছর থেকে এ কারাগারে আটক আছেন তারাই অতীত ও বর্তমানের সেবার মান সম্পর্কে তুলনা করে সন্তোষ প্রকাশ করেন। বন্দিদের খাবারের মান, দেখা সাক্ষাতের সুবিধা, ক্যান্টিনের মালামালের মূল্য, চিকিৎসা সেবার পদ্ধতি, বন্দি জীবন থেকে মুক্তির পরে সৎভাবে আয়ের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ, বন্দিদের ব্যক্তিগত সমস্যা কারা কর্মকর্তাদের আমলে নেওয়া ও তা সমাধান করার জন্য কারা কর্মকর্তাদের প্রচেষ্টা অনেক বন্দিকে কারা জীবনে দুশ্চিন্তা দূর করে সন্তুষ্টি প্রকাশ করতে দেখা যায়। কারাগারের ক্যান্টিনে মালামালের বিক্রয়মূল্য এক সময় অতিরিক্ত ছিল, বর্তমানে দ্রব্যে মুদ্রিত এমআরপি এর অতিরিক্ত বিক্রয় করা হয় না। বাংলাদেশের প্রতিটি কারাগারে একটি হাসপাতাল আছে। হাসপাতালে সার্বক্ষণিক চিকিৎসক নেই। সাধারণত হাসপাতালে রোগী গেলে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু হাইসিকিউরিটি কারাগারে এক ব্যাতিক্রম ধর্মী চিকিৎসা ব্যবস্থা বিদ্যমান। প্রতিদিন পালাক্রমে হাসপাতালের কর্মীগণ বন্দি সেল বাওয়ার্ডে গিয়ে চল্লিশোর্ধ বন্দিদের রক্তচাপ মেপে দেখেন। অসুস্থ রোগী খুঁজে চিকিৎসা দেন।
প্রতিবেদক কারাগারের গেটে গেলে এক ভিন্ন চিত্র চোখে পরে। বন্দিদের সাথে কম সময়ের মধ্যে নিরাপত্তা সহকারে সাক্ষাতের আয়োজন করছে কারা কর্তৃপক্ষ। দুগ্ধ পোষ্য শিশু নিয়ে আগত মায়েদের ও বৃদ্ধরা যাতে অহেতুক কষ্টনা হয় সে জন্য কারা কর্তৃপক্ষ বিশেষ দৃষ্টি দিয়ে থাকেন। এ কারাগারে শুরু হয়েছে পোষাক তৈরী, মিনি লাগেজ তৈরীর প্রশিক্ষণ। মুক্ত জীবনে অপরাধ প্রবণতা দূর করে সৎভাবে জীবন যাপনের প্রচেষ্টা।

কারাগারের এই পরিবর্তন কেন সম্ভব হয়েছে জানতে চাইলে জনৈক দর্শনাথী জানান, নবাগত জেলার ও জেল সুপারের প্রচেষ্টায় বন্দিদের খাবারের মান, চিকিৎসা সেবার মান উন্নত হয়েছে। বন্দিরা তাদের কাছে ব্যক্তিগত সমস্যাদির সমাধান পেয়ে থাকেন।
এ বিষয়ে কারাগারের জেলার দেব দুলাল কর্মকার বলেন, কারাগারকে সংশোধনাগারে রুপান্তরের জন্য কারা মহাপরিদর্শকের নির্দেশে গতানুগতিকতা পরিহার করে নিরাপত্তা সহকারে মানব হিতৈষী সেবা প্রদানই তাদের লক্ষ্য।