শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > নবাগত জিএমপি কমিশনার খন্দকার লুৎফুল কবিরের যোগদান

নবাগত জিএমপি কমিশনার খন্দকার লুৎফুল কবিরের যোগদান

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার হিসেবে খন্দকার লুৎফুল কবির পিপিএম (সেবা) আজ মঙ্গলবার যোগদান করেন ।

জানা যায়, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির পিপিএম (সেবা) মহোদয় ১৫ তম বিসিএস পরীক্ষার মাধ্যমে ১৯৯৫ সালের ১৫ই নভেম্বর সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি ১৯৬৯ সালের পহেলা জানুয়ারি নরসিংদী জেলাধীন সদর উপজেলার পশ্চিম কান্দাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। নরসিংদী পাইলট হাইস্কুল ও নরসিংদী সরকারী কলেজ থেকে যথাক্রমে ১৯৮৩ ও ১৯৮৫ সালে এসএসসি ও এইচএসসি পাশ করার পরে তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে এগ্রিকালচারাল ইকোনমিক্স বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ সম্পন্ন করেন। বাংলাদেশ পুলিশ একাডেমি সারদা থেকে মৌলিক প্রশিক্ষণ এবং জেলায় বাস্তব প্রশিক্ষণ গ্রহণ শেষে তিনি এএসপি (হেডকোয়ার্টার) হিসেবে হবিগঞ্জ জেলায় যোগদান করেন। তারপর থেকে এখন পর্যন্ত সুদীর্ঘ ২৫ বছরের কর্মজীবনে তিনি খাগড়াছড়ি, লক্ষীপুর, নারায়নগঞ্জ, নেত্রকোণা, কুমিল্লা, ঝালকাঠি জেলা, পুলিশ স্টাফ কলেজ, ডিআইজি, এপিবিএন এর কার্যালয়, ঢাকা, ডিএমপি’র মিরপুর ও গুলশান বিভাগ, র্যা ব, অ্যান্টি টেররিজম ইউনিট ও কেএমপি, খুলনাতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সুনামের সাথে চাকরি করেছেন। তিনি ঝালকাঠি, খাগড়াছড়ি পার্বত্য জেলা ও নোয়াখালী জেলায় পুলিশ সুপার হিসেবে মোট প্রায় চার বছর দক্ষতার সাথে চাকরি করেন। তিনি ডিএমপি-তে ডিসি, মিরপুর হিসেবে ২০০৯-২০১০ সালে কর্মরত ছিলেন।

তাঁর কর্মজীবনের অন্যতম হলো ডিসি, গুলশান হিসেবে কর্মকাল; তিনি ২০১১-২০১৫ সাল পর্যন্ত প্রায় পাঁচ বছর গুলশানের মত অতি গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল বিভাগের উপ-পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির পিপিএম (সেবা) মহোদয় ২০০২-২০০৩ সময়কালে কসোভোতে UNMIK এবং ২০১০-২০১১ মেয়াদে দক্ষিণ সুদানে UNMISS জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের আওতায় মানবতার সেবায় কাজ করেন। অভিজ্ঞ এই পুলিশ অফিসার দেশে বিপিএ, সারদা-তে মৌলিক প্রশিক্ষণ, বিপিএটিসিতে বুনিয়াদি প্রশিক্ষণসহ সিআইডি, স্পেশাল ব্র্যাঞ্চ ও পুলিশ স্টাফ কলেজ, ঢাকা-তে Aid to Good Investigation Course, Comprehensive Intelligence Course ও Senior Management Course -সহ বিভিন্ন প্রশিক্ষণ লাভ করেন। তিনি যুক্তরাষ্ট্র থেকে ২০০৭ সালে Senior Management Cours ও ২০১৪ সালে International Crime  and Global Security Project কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং ২০১৮ সালে US Bangla  Bilateral Counter Terrorism Conference এ যোগদান করেন। ২০১৩ সালে তিনি American International University- Bangldesh (AIUB) থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। ধারাবাহিক ভালো কাজের স্বীকৃতিস্বরূপ খন্দকার লুৎফুল কবির প্রেসিডেন্ট’স পুলিশ মেডেল (পিপিএম সেবা) সম্মাননা এবং আইজিপি’স ব্যাজ পুরস্কারপ্রাপ্ত হন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই কন্যাসন্তানের গর্বিত জনক।

কসমোপলিটন অ্যাটিচ্যুডসম্পন্ন একটি বুদ্ধিবৃত্তিক পেশাদার বাহিনী গঠন, চিন্তা-চেতনায় স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক ভাবনা সমভাবে বিদ্যমান এবং সাংবিধানিক দায়িত্ব-কর্তব্যের পাশাপাশি জনসাধারণকে তাদের মত করে অনুধাবন করে তাদের কাম্য সেবা যথাসময়ে এবং যথাযথভাবে প্রদান নিশ্চিত করার জন্য কাজ করবেন বলে জানিয়েছেন নবাগত এ পুলিশ কমিশনার।