বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > নর্ববর্ষ উপলক্ষে পুলিশের প্রতি পুলিশ সদর দফতরের সতর্কবার্তা

নর্ববর্ষ উপলক্ষে পুলিশের প্রতি পুলিশ সদর দফতরের সতর্কবার্তা

শেয়ার করুন

স্টঅফ রিপোর্টার ॥
নববর্ষে সতর্কতার সঙ্গে দায়িত্বপালন করার জন্য দেশের ৬৪ জেলায় বার্তা পাঠিয়েছে পুলিশ সদর দফতর। ১ বৈশাখ বর্ষবরণের দিনে নির্মল আন্ন্দ উদযাপনে সর্বস্তরের মানুষকে সহায়তা করার কথাও বলা হয়েছে বার্তায়।

জানাগেছে, ঈদ, পূজা বড় দিন এসব ধর্মীয় উৎসবের দিনগুলোতে বিভিন্ন ধর্মাবলম্বিরা স্ব-স্ব ধর্ম উৎসব পালন করে। কিন্তু ১ বৈশাখ এমন একটি দিন যা বাঙ্গালী সঙস্কৃতির অংশ। দলমত ধর্ম বর্ন নির্বিশেষে পুরো বাঙ্গলী জাতি এই দিনে আনন্দ উৎসব পালন করে। গান-বাদ্য, আনন্দ শোভাযাত্রার মাধ্যমে সর্বস্তরের মানুষ বাংলা নববর্ষকে স্বাগত জানায়।

সাম্প্রতিককালে জঙ্গিদের উৎপাত বেড়েগেছে। অতিসম্প্রতি রাজধানীর আশকোনাস্থ র‌্যাবের প্রস্তাবিত সদর দফতরে আত্মঘাতি হামলা ১ জন এবং বিমানবন্দর পুলিশ চেকপোস্টের সামনে আত্মঘাতি বোমা বিস্ফোরণের ঘটনায় একজন নিহত হওয়া ছাড়াও চট্টগ্রাম, সিলেটের দক্ষিন সুরমার আতিয়া মহল, মৌলভী বাজার ও সর্বশেষ কুমিল্লায় জঙ্গি আস্তানার সন্ধান পাওয়া যায়।

জঙ্গিরা কর্তব্যরত পুলিশকে টার্গেট করে হামলা করতে পারে। এ আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না। ফলে পুলিশ সদর দফতর থেকে দেশের ৬৪ জেলায় পুলিশ সুপারদের কাছে পাঠানো বার্তায় নববর্ষের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ বাহিনীর সদস্যদেরকে অধিকতর সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করার ওপর গুরুত্বারোপ করা হয়। তাতে কর্তব্যে অবহেলা বা দায়িত্ব হীনতার অভিযোগ পাওয়া গেলে সেই পুলিশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়েছে বার্তায়। এ ব্যাপারে পুলিশ সদর দফতরের ডিআজিি ক্রাইম হুমায়ুন কবীর বলেন, এটা একটা রুটিন ওয়ার্ক। পুলিশ সদর দফতর থেকে নানা সময় নানা কারনে বার্তা পাঠানো হয়। তিনি বলেন, সতর্ক করা হয়েছে এ জন্যে যে-দিন যত যাচ্ছে জঙ্গিরা ততই কৌশল বদলাচ্ছে। দেখা গেল বর্ষবরণের অনুষ্ঠানস্থলের বা জনসমাগমস্থলের নিরাপত্তায় যে পুলিশ বাহিনীকে পুলিশকেই টার্গেট করা হল। এটা মাথায় রাখতে হবে। সতর্ক থাকতে হবে। সতর্কতার কোনো বিকল্প নেই। কারন জঙ্গিরা অব্যাহ পুলিশী অভিযানে দৌড়ের উপর আছে। তারা পুলিশের কারনে সুবিধা করতে পারছে না। ফলে পুলিশষ বাহিনীর সদস্যদেরকে জঙ্গিরা এক নম্বর শত্রু মনে করে। সব বিষয় বিবেচনা করেই সতর্কবার্তা পাঠানো হয়েছে।