শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > ‘নিরাপত্তা ব্যবস্থায় ভিভিআইপিদের জনসম্পৃক্ততা নষ্ট করা যাবে না’

‘নিরাপত্তা ব্যবস্থায় ভিভিআইপিদের জনসম্পৃক্ততা নষ্ট করা যাবে না’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক:
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিভিআইপি) জনসম্পৃক্ততা বিনষ্ট না করে এবং সাধারণ লোকদের থেকে বিচ্ছিন্ন না করে তাদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার নগরীর ঢাকা সেনানিবাসে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে ভাষণদানকালে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি পূর্ণ আস্থার সঙ্গে অর্পিত দায়িত্ব ও কর্তব্য পালন এবং এই বাহিনীর চেইন অব কমান্ডের প্রতি যথাযথ শ্রদ্ধাশীল থাকার জন্য পিজিআর সদস্যদের নির্দেশনা দেন। তিনি আরো বলেন, একই সঙ্গে আপনারা (পিজিআর) এই বাহিনীর অর্জিত গৌরব সমুন্নত রাখতে বলিষ্ঠ ভূমিকা পালন করবেন।

আবদুল হামিদ বলেন, নিরাপত্তার মতো পবিত্র গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে গভীর দেশপ্রেম, কর্তব্যবোধ, শৃঙ্খলা ও একনিষ্ঠতার কোনো বিকল্প নেই। বিভিন্ন কঠিন পরিস্থিতিতে ও প্রতিকূল আবহাওয়া মোকাবেলা করে এই শৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করায় তিনি পুনরায় পিজিআর-এর পেশাদারী কার্যক্রমের প্রশংসা করেন।

তিনি বলেন, ‘সামরিক জীবনে দক্ষতা অর্জনে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রশিক্ষণ সকলকে পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে সাহায্য করে এবং সর্বোপরি সহমর্মিতা ও আনুগত্য শেখায়। তাই আপনাদের নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।’

বৈশ্বিক নানা কারণে বিশ্বব্যাপী সন্ত্রাসী কার্যকলাপ ও জঙ্গি তৎপরতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘সন্ত্রাস এখন আার কোনো একক দেশের সমস্যা নয়। এটি বৈশ্বিক সমস্যা। বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের সাথে সাথে বিশ্বজুড়ে সন্ত্রাস ও অপরাধের ধরনও পাল্টাচ্ছে।’

তিনি বলেন, ভিআইপিদের নিরাপত্তা সুনিশ্চিত করতে পিজিআরকেও যুগোপযোগী প্রশিক্ষণ গ্রহণসহ তথ্যপ্রযুক্তি ও কৌশলগত উৎকর্ষ অর্জন করতে হবে।

আবদুল হামিদ বলেন, ‘নিরাপত্তার ধরণ হবে সর্বাত্মক, সমন্বিত ও নিশ্চিদ্র।’

জাতির পক্ষ থেকে পিজিআর-এর ওপর অর্পিত দায়িত্ব গৌরবের বিষয় উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন, পিজিআর সদস্যরা এই বাহিনীর মর্যাদা ও মান সমুন্নত রাখবে এবং ইতিহাস ও অতীতের ঘটনাসমূহ থেকে শিক্ষা গ্রহণ করবে।

পরে পিজিআর-এর একটি চৌকস কন্টিজেন্ট রাষ্ট্রপতিকে অভিবাদন জানায়। এ সময় তিনি পিজিআর অফিসার ও জুনিয়র কমিশন অফিসারগণের সঙ্গে কুশল বিনিময় করেন।

রাষ্ট্রপতি পরিদর্শন বইয়েও স্বাক্ষর করেন, কেক কাটেন এবং পিজিআর কর্মকর্তাদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন।

এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ পিজিআর সদর দপ্তরে পৌঁছলে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ও পিজিআর কমান্ডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর হারুন তাকে স্বাগত জানান।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সৌজন্যে: কালের কন্ঠ