শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > নির্বাচনকালীন সরকার নয়, গ্রহণযোগ্য নির্বাচনের দিকে দৃষ্টি কমিশনের : নির্বাচন কমিশনার

নির্বাচনকালীন সরকার নয়, গ্রহণযোগ্য নির্বাচনের দিকে দৃষ্টি কমিশনের : নির্বাচন কমিশনার

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
নির্বাচন কালীন সরকার নয় বরং অংশগ্রহণ মূলক একটি গ্রহণযোগ্য নির্বাচনের দিকেই দৃষ্টি নির্বাচন কমিশনের। সেক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ আর সংসদ নির্বাচনের আগে বেশ কিছু নির্বাচনকে রাজনৈতিক দল আর সাধারণ মানুষের আস্থা অর্জনের হাতিয়ার হিসেবে নিয়েছে কমিশন। এক সাক্ষাৎকারে এমনটাই বলেছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। বিশেষজ্ঞরা বলছেন, তবে শুধু আশ্বাসই নয় মাঠে তার প্রয়োগই হতে পারে আস্থা অর্জনে অন্যতম নেয়ামক।

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে কমিশন ঘোষিত রোডম্যাপ অনুসারে চলতি মাসেই রাজনৈতিক দল আর অংশীদারদের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন বলছে আলোচনায় সমান গুরুত্ব পাবে নিবন্ধিত সব রাজনৈতিক দল। পাশাপাশি আমলে নেয়া হবে সুশীল সমাজের মতামত।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, অন্যান্য গ্রুপের সঙ্গে কথা বলা হবে। তারা তাদের দৃষ্টিকোণ থেকে কথা বলবেন। তখন আমরা সব কিছু সমন্বয় করলে সহজ হয়ে যাবে বিষয়গুলো।

এই নির্বাচন কমিশনার বলছেন, নির্বাচন কালীন সরকার নিয়ে ভাবছে না কমিশন। আপাতত সাধারণ ভোটার আর রাজনৈতিক দলের আস্থা অর্জনেই গুরুত্ব দিচ্ছেন তারা।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, যেই ক্ষমতায় থাকুক প্রত্যেক সরকার নির্বাচন কমিশনকে সহায়তা করতে বাধ্য থাকবে। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের আস্থা ফিরে আসলে আসলে তখন নির্বাচন প্রক্রিয়া বিষয়ে সবার আস্থা ফিরে আসবে।

বিশেষজ্ঞরা বলছেন, সংলাপ হতে হবে সুনির্দিষ্ট ইস্যুতে। সংসদ নির্বাচনের আগেই সুযোগ বুঝে কমিশনকে নিজেদের দক্ষতার প্রমাণ দিতে হবে বলে মনে করেন তারা।

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) সাখাওয়াত হোসেন বলেন, ওই সময়ে নির্বাচনের আগে পরে নির্বাচনের কমিশনের কতখানি কর্তৃত্ব থাকবে তার উপরে আলোচনার প্রয়োজন আছে। আলোচনা শুধু আলোচনা নিয়ে নয় একটা এজেন্ডা নিয়ে কাজ করতে হবে। জনগণের আস্থা তখনই আসবে যখন তারা দেখবে নির্বাচন কমিশন যা বলেছে তা করার চেষ্টা করেছে।

প্রয়োজনে আরপিও সংশোধনেরও তাগিদ দিচ্ছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম. সাখাওয়াত হোসেন (অবঃ)।

সূত্র : সময় টিভি