মঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ , ৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির প্রস্তাবিত ২০ জন

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির প্রস্তাবিত ২০ জন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
নতুন নির্বাচন কমিশনে কারা আসছেন তা জানতে সবার নজর এখন সার্চ কমিটির দিকে।

বৃহস্পতিবারের বৈঠকে সংক্ষিপ্ত তালিকায় থাকা ২০ জনের তথ্যাদি পর্যালোচনা করা হয়েছে। জাতীয় দৈনিক নিউজ টুডে ২০ জনের সম্ভাব্য তালিকা প্রাকাশ করেছে।

আমাদের সময় ডট কমের পাঠকদের জন্য উক্ত ২০ জনের নামের তালিকা তুলে ধরা হলো।

সাবেক মন্ত্রীপরিষদ সচিব ড. সাদাত হুসাইন, আলি ইমাম মজুমদার, সাবেক মূখ্য সচিব মো: আব্দুল করিম, মোল্লা ওয়াহিদুজ্জামান, সাবেক আইজিপি নুর মোহাম্মদ, শিক্ষাবিদ তোফায়েল আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ, সাবেক নির্বাচন কমিশন সচিব এবং স্বাস্থ্য সচিব হুমায়ন কবির, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল(অব:) শাখাওয়াত হোসেন, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয়া ভট্টাচার্য, শিক্ষাবিদ ড. সাদেকা হালিম, সাবেক এলজিআরডি সিনিয়র সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় মনজুর হোসেন, সাবেক নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব জেসমিন তুলি, সাবেক জেলা ও দায়রা জজ এমএ গফুর, বিগ্রেডিয়ার জেনারেল (অব:) দানিয়েল ইসলাম, বিশিষ্ট আইনজ্ঞ ড. স্বাধীন মালিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর নাসিম আকতার হোসেন, সাবেক এনবিআর সদস্য রাহেলা চৌধুরী, সাবেক বাংলাদেশ ব্যাংক গভর্নর খোরশেদ আলম, সাবেক সচিব ফারুক আহমেদ সিদ্দিকী এবং উচ্চপদস্থ নৌসেনাপতি (অব:) ওয়াহিদ চৌধুরি।

এর আগে গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যবিশিষ্ট সার্চ কমিটি গঠন করেন। কমিটির সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরিন আখতার। গঠিত সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেন। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সার্চ কমিটি গত ২৮ জানুয়ারি প্রথম বৈঠকে বসে। প্রথম সভায় নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাঁচজন করে নাম দিতে বলে। এ ছাড়া সার্চ কমিটি ১৬ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে ইসি গঠনে তাদের মতামত নেয়।