শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > নেদারল্যান্ড্স পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নেদারল্যান্ড্স পৌঁছেছেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

নেদারল্যান্ড্স থেকে: তিন দিনের দ্বিপাক্ষিক সফরে নেদারল্যান্ড্স পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে নেদারল্যান্ড্স আসেন তিনি।

মঙ্গলবার (০৩ নভেম্বর) স্থানীয় সময় সাড়ে ৮টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফর সঙ্গীদের নিয়ে নেদারল্যান্ডস’র আমস্টার্ডামের স্কিফল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান নেদারল্যান্ডস’র অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন, নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা।

এ সময় প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। ঐতিহ্যবাহী পোশাক পরিহিত রাজকীয় ডাচ সৈন্যরা তাঁকে সশস্ত্র অভিবাদন জানান। অভ্যর্থনা শেষ বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগ এ নিয়ে যাওয়া হয়।

হোটেলে পৌঁছালে নেদারল্যাল্ড্স এ অবস্থানকারী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। প্রচণ্ড শীত উপেক্ষা করে তারা প্রধানমন্ত্রীর জন্য হোটেলের সামনে অপেক্ষা করছিলেন। এ সময় ইউরোপিয়ান আওয়ামী লীগের পক্ষ থেকে একটি শিশু ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান শেখ হাসিনাকে।

বুধবার(৪ নভেম্বর) সকালে নেদারল্যান্ডস’র বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লাউম্যান এবং অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগ-এ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ সাক্ষাতের পর প্রধানমন্ত্রী হেলিকপ্টারযোগে ব-দ্বীপ অঞ্চল পরিদর্শন করবেন। এরপর জাহাজযোগে পোতাশ্রয় পরিদর্শনে ফিউচারল্যান্ড যাবেন। সেখানে মধ্যাহ্নভোজ শেষে আবার হোটেলে ফিরে আসবেন তিনি।

হোটেল থেকে প্রধানমন্ত্রী নেদারল্যান্ডস’র রানি ম্যাক্সিমা সেরুটির সঙ্গে সাক্ষাৎ করতে রয়্যাল প্যালেসে যাবেন। রানির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা নেদারল্যান্ডস’র প্রধানমন্ত্রী মার্ক রুটের সরকারি বাসভবনে যাবেন। সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন মার্ক রুট।

পরে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তাদের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন। এরপর দুই নেতা প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।

সফর শেষে আগামী ৬ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

এর আগে বাংলাদেশ সময় সকাল সোয়া ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ছাড়েন।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, চিফ হুইপ আ স ম ফিরোজ এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

সেখানে কেবিনেট সচিব, তিন বাহিনীর প্রধান, বাংলাদেশে বৃটিশ হাইকমিশনার, কূটনৈতিক কোরের ডিন এবং নেদারল্যান্ডের দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স উপস্থিত ছিলেন।

নেদারল্যান্ড্স আসার পথে প্রধানমন্ত্রী আবুধাবিতে ৫ ঘণ্টার যাত্রাবিরতি করেন।

প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, সিনিয়র বাণিজ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, পররাষ্ট্র সচিব শহিদুল হক, প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম প্রমুখ। এছাড়া ব্যবসায়ীরাও প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন।