শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপে যতো রেকর্ড

পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপে যতো রেকর্ড

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ ২২ দিনের পরিক্রমা শেষে রোববার পর্দা নেমেছে পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপের। বাংলাদেশে ১৬ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত এই বিশ্বকাপে বেশ কিছু রেকর্ড তৈরি হয়েছে। যাতে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের পর নতুন চ্যাম্পিয়ন হিসেবে শ্রীলঙ্কাকে পেয়েছে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটটি। আসুন সদ্য শেষ হওয়া বিশ্বকাপটির কিছু রেকর্ড এক নজরে দেখে নেই-

দলীয় রেকর্ড:
ক্স সর্বোচ্চ দলীয় সংগ্রহ- দক্ষিণ আফ্রিকা (১৯৬/৫, প্রতিপক্ষ ইংল্যান্ড)।
ক্স এক ম্যাচে সর্বোচ্চ রান- দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ম্যাচে (৩৮৯ রান)।
ক্স এক ম্যাচে সর্বনিন্ম রান- নেদারল্যান্ডস-শ্রীলঙ্কা (৭৯ রান)।
ক্স সবচেয়ে বড় ব্যবধানে জয়ী- বাংলাদেশ, নয় উইকেট ও ৪৮ বল বাকি থাকতে (প্রতিপক্ষ আফগানিস্তান), ওয়েস্ট ইন্ডিজ, ৮৪ রানের ব্যবধানে (প্রতিপক্ষ পাকিস্তান)।
ক্স এক ইনিংসে সর্বোচ্চ অতিরিক্ত- ওয়েস্ট ইন্ডিজ, ১৯ রান (প্রতিপক্ষ বাংলাদেশ)।

ব্যাটিং রেকর্ড:
ক্স সর্বোচ্চ রান- বিরাট কোহলি, ভারত। ছয় ইনিংসে ১০৬.৩৩ গড়ে ৩১৯ রান সংগ্রহ করেন। সর্বোচ্চ সংগ্রহ ৭৭ রান। হাফ সেঞ্চুরি ৪টি।
ক্স এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ- অ্যালেক্স হেলস (ইংল্যান্ড)। শ্রীলঙ্কার বিপক্ষে ৬৪ বলে অপরাজিত ১১৬ রান করেন ইংলিশ এই ওপেনার।
ক্স সর্বোচ্চ ব্যক্তিগত ব্যাটিং গড়- বিরাট কোহলি (ভারত)। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০৬.৩৩ গড়ে ৩১৯ রান করেন দিল্লির এই ব্যাটসম্যান।
ক্স সর্বোচ্চ স্ট্রাইক রেট- সুনীল নারাইনের। ক্যারিবিয়ান এই তারকা এক ইনিংসে ব্যাট করে অপরাজিত সাত রান করেন। স্ট্রাইক রেট ৩৫০। তার ঠিক পরের স্থানেও আরেক ক্যারিবিয়। তিনি ড্যারেন সামি। উইন্ডিজ অধিনায়কের স্ট্রাইক রেট ২২৪.৪৪।
ক্স সবচেয়ে বেশি ফিফটি- ভারতের বিরাট কোহলির। চারটি হাফ সেঞ্চুরি করেন তিনি।
ক্স সবচেয়ে বেশি ডাক- বাংলাদেশের জিয়াউর রহমান ও হংকংয়ের ইরফান আহমেদের। দুই বার করে।
ক্স গোটা টুর্নামেন্টে সবচেয়ে বেশি ছয় নেদারল্যান্ডের স্টিফেন মাইবার্গের, ১৩টি। ডাচ তারকার পরের আসনটি অসি হার্টহিটার গ্লেন ম্যাক্সওয়েলের। তার উইলো থেকে ১২টি ছয় এসেছে।

বোলিং রেকর্ড:
ক্স গোটা টুর্নামেন্টে সবচেয়ে বেশি ১২টি করে উইকেট দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও নেদারল্যান্ডসের আহসান মালিকের।
ক্স এক ইনিংসে সবচেয়ে ভালো বোলিং ফিগার- শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথের। নিউজিল্যান্ডের বিপক্ষে ৩.৩ ওভার বোলিং করে মাত্র ৩ রানের বিনিময়ে পাঁচটি উইকেট নেন তিনি।
ক্স সবচেয়ে মিতব্যয়ী ইকোনমি রেট- আফগানিস্তানের মিরওয়াইস আশরাফের। গোটা টুর্নামেন্টে চার ওভার বল করে ১৪ রান দেন তিনি। ইকোনমি রেট ৩.৫০।

অন্যান্য:
ক্স সবচেয়ে বেশি ডিসমিসাল- দক্ষিণ আফ্রিকান উইকেটকিপার কুইন্টন ডি ককের। পাঁচ ম্যাচে আটটি ডিসমিসাল তার দখলে।
ক্স সবচেয়ে বেশি ক্যাচ- ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভোর। পাঁচ ম্যাচে সাতটি ক্যাচ নিয়েছেন তিনি।
ক্স সবচেয়ে বড় পার্টনারশিপ ইংল্যান্ডের অ্যালেক্স হেলস ও এউইন মর্গানের। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে ১৫২ রান করেন তারা।