বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > পবিত্র শবেবরাত আজ

পবিত্র শবেবরাত আজ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আজ শুক্রবার পবিত্র শবেবরাত। অন্য দেশের মুসলিম সম্প্রদায়ের মতো বাংলাদেশের মুসলমানরাও এ রাতে এবাদত-বন্দেগি, দান-খয়রাত করবেন। পবিত্র এ রজনী উপলক্ষে দেশের মসজিদগুলোতে রাতভর মুসল্লিরা এবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন। দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে ইসলামিক ফাউন্ডেশন, রাজনৈতিক দলগুলো ও বিভিন্ন সামাজিক সংগঠন। এ ব্যাপারে পত্র-পত্রিকাগুলো ক্রোড়পত্র প্রকাশ করেছে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি অ্যাডভোকেট মোহাম্মদ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি কামনা করেন।
শবেবরাত কথার অর্থ সৌভাগ্য রজনী। ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরান শরিফে এই রাতটিকে বলা হয়েছে ‘লায়লাতুল মুবারাকাতুন’ অর্থাৎ শুভ রজনী বা মঙ্গলময় রাত। শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে এ রজনী পালন করা হয়। শবেবরাতের পবিত্র রাতেই মানুষের আমলনামা ও ভাগ্য লেখা হয়। যারা পরবর্তী বছর জন্মগ্রহণ ও মৃত্যুবরণ করবেন তাদের তালিকাভুক্ত করা হয় এ রাতে। সহজ কথায় বললে এ রাত ভাগ্য নির্ধারণের রজনী। এ রাতের ব্যাপারে হযরত আলী (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যখন মধ্য শাবানের রাত আসে তখন তোমরা রাতে সালাত-দোয়ায় দণ্ডায়মান থাক এবং দিবসে সিয়াম পালন কর। কারণ এ দিন সূর্যাস্তের পর মহান আল্লাহ? পৃথিবীর প্রথম আকাশে অবতরণ করেন এবং বলেন, কোনো ক্ষমা প্রার্থনাকারী আছে কি? আমি তাকে ক্ষমা করব। কোনো রিজিক অনুসন্ধানকারী আছে কি? আমি তাকে রিজিক দান করব। কোনো দুর্দশাগ্রস্ত ব্যক্তি আছে কি? আমি তাকে মুক্ত করব। এভাবে আল্লাহর রহমত বর্ষণ সূর্যোদয় হওয়া পর্যন্ত চলতে থাকে। এ হাদিসে মধ্য শাবানের রাত সালাত-এবাদতে কাটানোর জন্য উৎসাহ দেয়া হয়েছে। পাশাপাশি দিনে সিয়াম পালন করতে বলা হয়েছে।
অনেকে কৃত অপরাধের জন্য অনুতপ্ত হয়ে পবিত্র এ রাতে অনুশোচনার সঙ্গে মহান আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করে থাকেন। পবিত্র এই রাতে রাসুলে করিম (সা.) স্বয়ং গভীর এবাদতে মশগুল থাকতেন। পবিত্র এ রাতে সারা বিশ্বের মুসলমানরা নফল নামাজ আদায় ও পবিত্র কোরান তেলাওয়াত ছাড়াও জিকির-আসকার, মোনাজাত ও গরিব-মিসকিনদের মাঝে দান-খয়রাত করে অশেষ সওয়াব ও বরকত অর্জনে সচেষ্ট হন।
আতশবাজি নিষিদ্ধ ঘোষণা: পবিত্র শবেবরাত উপলক্ষে আজ শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল শনিবার ভোর ৬টা পর্যন্ত ঢাকা মহানগরীতে ক্ষার জাতীয় বা বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ গতকাল বৃহস্পতিবার ডিএমপি অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ওওও/৭৬) এর ২৮ ধারায় অর্পিত ক্ষমতাবলে শবেবরাতের পবিত্রতা রক্ষা, অনুষ্ঠানটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন এবং শান্তি-শৃঙ্খলা রক্ষায় এই নিষেধাজ্ঞা জারি করেন।