শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > রাজনীতি > পরিবারতন্ত্রই রাজনীতিতে মেধা সংকট সৃষ্টি করছে : মেসবাহ কামাল

পরিবারতন্ত্রই রাজনীতিতে মেধা সংকট সৃষ্টি করছে : মেসবাহ কামাল

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
কোনো রাজনৈতিক দলই পরিবারতন্ত্রের বাইরে নতুন নেতৃত্ব আনতে চাইছেন না। এমনকি দীর্ঘকাল ধরে নতুন নেতৃত্ব তৈরি হওয়ার জন্য কোনো ব্যবস্থাও রাখা হচ্ছে না। যার ফলে আমাদের দেশে অনেক মেধাবী মানুষ থাকা সত্বেও রাজনীতিতে আসছে না বলে মন্তব্য করলেন, শিক্ষক ও রাজনীতি বিশ্লেষক অধ্যাপক ড. মেসবাহ কামাল।

একাত্তর টেলিভিশনের ‘একাত্তর সংযোগ’ অনুষ্ঠানে তিনি আরও বলেন, আমরা ক্ষমতার রাজনীতি করছি। তাই ক্ষমতার রাজনীতির যারা ক্ষমতাবান মানুষ, তারা কিন্তু শুধু কেন্দ্রে নয় বা সর্বোচ্চ ক্ষমতায় থাকেন। উত্তরাধিকারের রাজনীতি কিন্তু বিভিন্ন স্তর পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

তিনি বলেন, যারা আগে এমপি ছিল তার সন্তান ঐ এমপির জায়গাটা নেওয়ার জন্য এসেছেন এবং তৈরি হচ্ছেন। এছাড়াও আগে মেয়র ছিলেন তার ছেলে মেয়র জায়গাটা নেওয়ার জন্য তৈরি হয়েছেন। এমনকি যিনি চেয়ারম্যান ছিলেন তার ছেলেও এখন চেয়ারম্যান। এইভাবে একেবারে সর্বোচ্চ কেন্দ্র অর্থাৎ প্রধানমন্ত্রীদের পুত্র, কন্যা থেকে শুরু করে ইউনিয়ন কাউন্সিল পর্যন্ত নিজেরাই নিজেদের ক্ষমতা ধরে রাখার জন্য তৈরি হচ্ছে। তার মানে অনায়াসেই বলা যায় যে, সারা দেশেই উত্তরাধিকারের রাজনীতি শুরু হয়েছে।

শিক্ষক ও রাজনীতি বিশ্লেষক অধ্যাপক ড. মেসবাহ কামাল আরও বলেন, এটা যদি হয় তাহলে ক্ষমতায় যারা আছেন তারাই তাদের উত্তরসূরীদের ক্ষমতায় রাখার ব্যবস্থা করছেন। যার ফলে এতে করে সারাদেশের ১৬ কোটি মানুষের মধ্যে যে প্রতিভা আছে, যে যোগ্যতা আছে তারা কিন্তু পিছিয়ে পড়ছে। তারা নিজেদেরকে নিজেদের মধ্যে লুকিয়ে রাখছে। যার ফলে আমাদের দেশের রাজনীতি অনেক বিপদে পড়বে।

তিনি বলেন, রাষ্ট্রপতি বলেছিলেন যে, রাজনীতে ভাল মানুষ আসছে না। এটা আমি বলবো না, কারণ রাজনীতিতে ভাল মানুষ আছে। কিন্তু যারা নতুন আসছে তাদের মধ্যে মাস্তান, ক্ষমতাবান, যাদের অর্থ আছে তারাই রাজনীতিতে আসতে চেষ্টা করছে। যার ফলে আমরা ভাল মেধাবী রাজনীতিবিদ পাচ্ছি না।

তিনি বলেন, জাতিসংঘের প্রতিনিধিদের সাথে আমি কথা বলে জানতে পারি যে, বাংলাদেশ একটা চমৎকার বুদ্ধিবৃত্তিক এবং মেধার দেশ। তারা বলেন, বাংলাদেশে যত মেধাবী মানুষ আছেন, যত যোগ্য মানুষ আছে তা পৃথিবীর অনেক দেশেই পাই না। কিন্তু আমাদের এই দক্ষ মানুষগুলো রাজনীতিতে আসেন না। তাদের সাথে রাজনীতির একটা দূরত্ব তৈরি হয়েছে। অথচ আমাদের দেশের রাজনীতিতে তাদের প্রয়োজন রয়েছে। তাদের আসা দরকার বলে আমি মনে করি। কিন্তু তারা আসছে না। যার ফলে, রাজনীতি কাদের হাতে যাবে এমন একটা প্রশ্ন থেকেই যায় এবং আমাদের দেশের রাজনীতিতে এতটা শূন্যতা তৈরি হচ্ছে। আমাদের সময়.কম