বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > প্রবাস > পর্তুগালে বাংলা নববর্ষ উদযাপন

পর্তুগালে বাংলা নববর্ষ উদযাপন

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥

পর্তুগালের রাজধানী লিসবনে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে আবহমান বাংলার অসাম্প্রদায়িক চেতনার সর্বজনীন উৎসব পহেলা বৈশাখ (বাংলা নববর্ষ) উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রোববার (২৩ এপ্রিল) দূতাবাস প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশিরা বাংলা নববর্ষ-১৪২৪ পালন করেন।

বাংলা নববর্ষ উদযাপন অনুষ্ঠান সূচনা বক্তব্যের মাধ্যমে উদ্বোধন করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী। তিনি তার বক্তব্যে সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান ও দিবসটি পালনের তাৎপর্য বর্ণনা করেন। বাঙালির নতুন বছরে জীবনকে আরও সুন্দর করে গড়ে তোলার সংকল্প করার এটিই উপযুক্ত সময় বলেন রাষ্ট্রদূত।

দূতাবাসের দ্বিতীয় সচিব ও দূতালয় প্রধান মো. হাসান আব্দুল্লাহ তৌহিদ ও সংস্কৃতি কর্মী শারমিন মৌয়ের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা, দূতাবাস কর্মকর্তা-কর্মচারীরা রঙিন পাঞ্জাবি ও শাড়ি পড়ে উৎসবের আমেজে মাতিয়ে তুলেন দূতাবাস প্রাঙ্গণ।

এ সময় শিশুদের একক ও সমবেত নৃত্য, কবিতা আবৃত্তি, বাংলাদেশের ঐতিহ্যবাহী ও সমকালীন পোশাকের প্রদর্শনসহ নানা আয়োজন ছিল চোখে পড়ার মতো।

সাংস্কৃতিক অনুষ্ঠান ও দিনের সব কার্যক্রম শেষে নৈশভোজের আয়োজন করা হয়। বাংলাদেশি হস্তশিল্প দিয়ে সাজানো পরিবেশে পরিবেশন করা হয় বাংলাদেশের ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার। দূতাবাসের আয়োজনে ২০ ধরনের দেশীয় ভর্তা, পান্তাভাত, ইলিশ ভাজাসহ দূতাবাসের পরিবারবর্গের রান্না করা ভিন্ন রকমের সব দেশীয় খাবার পরিবেশন করা হয়। অনুষ্ঠানে অংশ নেন প্রায় দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি এবং অতিথি।