শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > পাকিস্তানের ওপর চাপ বাড়াবে যুক্তরাষ্ট্র

পাকিস্তানের ওপর চাপ বাড়াবে যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥

আফগানিস্তানে তালেবান জঙ্গি গোষ্ঠীর ওপর পাকিস্তানের সমর্থনের কথা উল্লেখ করে দেশটির ওপর আরও চাপ বাড়ানোর কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তবে তালেবানদের আশ্রয় দেয়ার কথা অস্বীকার করেছে পাকিস্তান। নিজেদের আচরণ পরিবর্তন না করলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া সুযোগ-সুবিধা পাকিস্তানকে হারাতে হবে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে দেশটির নিরাপত্তা বাহিনীকে মার্কিন সামরিক বাহিনীর সহায়তার আশ্বাস সম্বলিত নতুন নীতি ঘোষণা করার একদিন পরেই এবার পাকিস্তানের বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই কঠোর হুশিয়ারি এলো।

যুক্তরাষ্ট্র পাকিস্তানের গুরুত্বপূর্ণ সহযোগী একটি দেশ। পাকিস্তান ন্যাটোর বাইরে থাকা জোটের অংশীদার হিসেবে বিশেষ মর্যাদা পেয়ে থাকে।

টিলারসন বলেছেন, সন্ত্রাসীরা পাকিস্তানের মাটিকে যেভাবে নিজেদের নিরাপদ স্বর্গ হিসেবে ব্যবহার করছে, সেখানে দেশটি তার অবস্থান পরিবর্তন না করলে এসব সুবিধা পাওয়ার বিষয়ও নতুন করে ভাবতে হবে।

তালেবানদের আলোচনার টেবিলে নিয়ে আসতে পাকিস্তান চাইলেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মনে করেন টিলারসন। তিনি বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদের শিকার হয়েছে, তাদের জনগণ সন্ত্রাসবাদের শিকার হয়েছে। পাকিস্তানের ভেতরে থাকা সন্ত্রাসী সংগঠনের মোকাবেলায় তাদেরকে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত। তবে তাদের অবশ্যই সম্পূর্ণ ভিন্ন অবস্থান নিতে হবে।