শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ‘পাকিস্তানে চলে যান’ বিক্ষোভকারীদের ভারতীয় পুলিশ

‘পাকিস্তানে চলে যান’ বিক্ষোভকারীদের ভারতীয় পুলিশ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলে যখন উত্তাল ভারত তখন মুসলমানদের পাকিস্তান পাঠানোর হুমকি দিয়েছেন দেশটির এক উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা। আন্দোলনকারীদের দমাতে গিয়ে এমন সাম্প্রদায়িক মন্তব্যই করতে শোনা গেল মিরাটের ওই পুলিশ কর্মকর্তার মুখে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, শুক্রবার মিরাটের একটি মুসলিম প্রধান এলাকায় নাগরিকত্ব আইনের বিষয়ে শুক্রবার নামাজের পরে নতুন করে বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভকে সামাল দিতে গিয়েই সাম্প্রদায়িক মন্তব্য করেন ওই পুলিশকর্মী, যা এনডিটিভির ভিডিওতে ধরা পড়েছে।

এনডিটিভির হাতে আসা একটি মোবাইল ফোনের ভিডিওতে দেখা যায়, মিরাটের পুলিশ সুপার অখিলেশ নারায়ণ সিং দাঙ্গা পুলিশের পোশাক পরে একটি সরু গলিতে হাঁটছেন। তার সঙ্গে আরও কয়েকজন পুলিশ সদস্যকে হাঁটতে দেখা গেছে।

অখিলেশ নারায়ণ সিং হাঁটতে হাঁটতে কয়েকজন মুসলিম তরুণের সামনে গিয়ে থামেন। এসময় তাকে বলতে শোনা যায়: ‘কাঁহা যাওগে? ইস গলি কো ম্যায় ঠিক করুঙ্গা। (কোথায় যাবেন? এই গলি আমি ঠিক করবো)।’

এসময় তাদের মধ্য থেকে একজন জবাব দেন: ‘আমরা কেবল আমাদের নামাজ পড়ছিলাম’।

তখন পুলিশ সুপার বলেন: ‘সে ঠিক আছে। তবে আপনাদের যারা কালো আর নীল ব্যাজ পরে আছেন, তাদেরকে পাকিস্তানে চলে যেতে বলুন।’

ভিডিওতে দেখা যায় অখিলেশ সিং এবং অন্যান্য পুলিশ সদস্যরা তারপর এগিয়ে যেতে শুরু করেন তবে বেশ ক্ষুব্ধ দৃষ্টিতেই অফিসার কমপক্ষে তিনবার ওই মুসলিমদের কাছে ফিরে এসে বলেন, ‘এক এক ঘর থেকে এক এক মানুষকে তুলে জেলে পুড়বো।’

কোন পরিস্থিতিতে ওই কর্মকর্তার এমন সাম্প্রদায়িক প্ররোচনা দিয়েছেন তা স্পষ্ট নয়। তবে ইন্ডিয়ান এক্সপ্রেসকে অখিলেশ বলেছেন, প্রসঙ্গটি হল কিছু মানুষ পাকিস্তানপন্থী বক্তব্য দিচ্ছিলেন। আমরা সবাই ওখানে দেখতে এসেছিলাম কারা কারা পাকিস্তানপন্থী বক্তব্য রাখছে।