শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > পাথর ছুঁড়লেই অভিবাসনপ্রত্যাশীদের গুলি করা হবে : ট্রাম্প

পাথর ছুঁড়লেই অভিবাসনপ্রত্যাশীদের গুলি করা হবে : ট্রাম্প

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি মেক্সিকো সীমান্তে অভিবাসনপ্রত্যাশী সামাল দিতে দেশটির বর্তমান অভিবাসীনীতি পরিবর্তনে আগামী সপ্তাহেই একটি নির্বাহী আদেশে সই করতে চলেছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে সাংবাদিকদের একথা জানান ট্রাম্প। অবশ্য, এই নির্বাহী আদেশ কী হবে এবং সেটি ঠিক কিভাবে কাজ করবে এবিষয়য়ে কিছু জানাননি তিনি।

এর পাশাপাশি ট্রাম্প বলেন, মধ্য আমেরিকার কয়েকটি দেশ থেকে জড়ো হওয়া অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে কঠোর হবেন তিনি। এর ধারাবাহিকতায়, কোনও একটি ক্যারাভ্যানে থাকা একজনও পাথর ছুঁড়লে সাথেসাথে গুলি করে এর জবাব দেবে সেনাবাহিনী। তিনি জানান, তার প্রশাসন অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা সীমিত করতে একটি নির্বাহী আদেশ প্রস্তুত করছে। বিপুল সংখ্যক অভিবাসনপ্রত্যাশী প্রতিনিয়ত আইন নিজেদের হাতে তুলে নিচ্ছে।

ট্রাম্পকে সাংবাদিকরা প্রশ্ন করেন, সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের ওপর গুলি চালানোর কথা ভাবছেন কিনা? জবাবে ট্রাম্প বলেন, ‘আশা করি এরকম কিছু করতে হবে না। তবে, যদি একজনও সেনাবাহিনীর ওপর পাথর ছুঁড়ে মারে, সাথে সাথে এর জবাবে গুলি ছোঁড়া হবে।

বুধবার, মেক্সিকো সীমান্তে ১৫ হাজার সেনা মোতায়েনের হুমকি দিয়েছিলেন ট্রাম্প। গত কয়েক সপ্তাহে কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য মেক্সিকো সীমান্তে এসে জড়ো হওয়ার প্রেক্ষিতে কঠোর মনোভাব প্রকাশ করে ট্রাম্প বলেন, ‘ক্যারাভ্যানগুলো সামাল দিতে আমাদের সেনারা বেরিয়ে পড়েছে। অন্তত ১০ থেকে ১৫ হাজার সেনা সীমান্তে পাঠানো হচ্ছে।’