শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > রাজনীতি > প্যারোলে খালেদা জিয়ার মুক্তি রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়: খন্দকার মাহবুব

প্যারোলে খালেদা জিয়ার মুক্তি রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়: খন্দকার মাহবুব

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
এক বছরেরও বেশি সময় ধরে কারাগারে থেকে অসুস্থ হয়ে পড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়টি রাজনৈতিক সিদ্ধান্তের বিষয় বলে মন্তব্য করেছেন দলটির ভাইস চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

রোববার কুমিল্লার চৌদ্দগ্রামে হত্যা মামলায় দায়ের হওয়া মামলায় খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন আপিল বিভাগেও বহালের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

খন্দকার মাহবুব বলেন, ‘আমি বারবার বলেছি- প্যারোলের বিষয়টি রাজনৈতিক বিষয়। এখানে ম্যাডাম প্যারোল চাইবেন কিনা এবং সরকার প্যারোল দেবে কিনা- এটি রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। আমরা আইনজীবী হিসেবে এটুকু বলতে পারি যে, চিকিৎসার জন্য প্যারোল চাওয়া যায়। রাষ্ট্রও প্যারোলে মুক্তি দিতে পারে।’

বিভিন্ন দেশে প্যারোলে রাজবন্দিদের মুক্তির বিভিন্ন উদাহরণ তুলে ধরে খালেদা জিয়ার এ আইনজীবী বলেন, ‘বাংলাদেশ ছাড়াও ভারতে ও পাকিস্তানে প্যারোলে মুক্তির বহু নজির আছে। রাজবন্দিদের প্যারোলে মুক্তির ঘটনা প্রায়ই দেখা যায়। আমরা চাই সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে আইনগতভাবে মুক্তি দেয়া হোক।’

তিনি বলেন, মিথ্যা মামলায় খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে। তার সব মামলা রাজনৈতিক বিবেচনায় এবং আইনি প্রক্রিয়ার চেয়ে রাজনৈতিক প্রক্রিয়ায় মুক্তির পথ খুঁজতে হবে।

জামিন বহালের বিষয়ে তিনি বলেন, সরকারের আবেদন ডিসমিসড করে জামিন বহাল রেখেছেন। সরকারের বাধার কারণে আইনি প্রক্রিয়ায় জামিন কঠিন হবে। এখনও তার দুটি মামলা পেন্ডিং আছে। তবে এর মধ্যে আর কোনো মামলা না দিলে ওই দুটি (জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট) মামলায় জামিন পেলে তিনি জেল থেকে বের হবেন।

খালেদা জিয়ার শারীরিক দিক বিবেচনায় নিয়ে সরকার তাকে শিগগিরই মুক্তি দেবে এমন আশা ব্যক্ত করেন বিএনপির এ জ্যেষ্ঠ নেতা।