শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > “প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় করা হবে”

“প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় করা হবে”

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বলেছেন, শিক্ষা বিস্তারে দেশের প্রতিটি জেলায় সরকারি ও বেসরকারিভাবে বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে। তিনি বলেন, যাতে ছেলে-মেয়েরা ঘরে খেয়েই পড়াশুনা করতে পারে সে ব্যবস্থা করবে সরকার। এজন্য জাতিসংঘসহ বন্ধু রাষ্ট্রদের সহযোগিতা প্রয়োজন। সাক্ষরতার হার যেখানে আমরা ক্ষমতায় আসার পর পেয়েছি ৪৫ শতাংশ, সেখান থেকে তা বৃদ্ধি করে নিয়ে যাওয়া হয়েছিল ৬৫ শতাংশেরও বেশিতে। কিন্তু আমাদের পরে যে দল সরকার গঠন করেছিল তারা তা ধরে রাখতে পারেনি। তাদের আমলে সাক্ষরতার হার কমে আবার ৪৪ শতাংশে নেমে আসে।’
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা শিক্ষা আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছি। বছরের প্রথমদিন প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বিনামূল্যে বই পৌঁছে দিচ্ছি। মেয়েদের প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করেছি।’
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে সোমবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এ সময় নারী শিক্ষা ও ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘শান্তি বৃক্ষ’ স্মারক উপহার দেয় ইউনেস্কো।
৩৬টি দেশের প্রতিনিধির সমন্বয়ে শিক্ষা এবং সাক্ষরতার মাধ্যমে নারীর ক্ষমতায়নের সাফল্য এবং আন্তর্জাতিক ক্ষেত্রে অর্জিত কৃতিত্ব বিষয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করেন।