শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > ‘প্রতিবন্ধীদের প্রতি মনোভাব পরিবর্তনে ভূমিকা রাখতে পারে গণমাধ্যম’

‘প্রতিবন্ধীদের প্রতি মনোভাব পরিবর্তনে ভূমিকা রাখতে পারে গণমাধ্যম’

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
লন্ডন: কাছাকাছি সময়ে প্রতিবন্ধীদের নিয়ে কোনো জরিপ না হলেও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী বাংলাদেশে দেড় কোটির মতো প্রতিবন্ধী মানুষের বসবাস।

কিন্তু বাংলাদেশের গণমাধ্যমে তাদের সমস্যা, সুযোগসুবিধার বিষয়গুলো কতটা উঠে এসেছে? বাংলাদেশের গণমাধ্যমই বা তাদের জন্য কতটা সহায়ক ভূমিকা রাখে?

প্রতিবন্ধীদের নিয়ে কাজ করেন, যিনি নিজেও একজন শারীরিক প্রতিবন্ধী, খন্দকার জহিরুল আলম বলছেন, “গত কয়েক বছরে গণমাধ্যমে অনেক লেখালেখি হয়েছে। কিন্তু সবসময়ে যে ইতিবাচকভাবে লেখালেখি হয়েছে, তা নয়। বরং প্রতিবন্ধী মানুষের সফলতা যদি গণমাধ্যমে তুলে ধরা যায়, তাহলে এই মানুষরা আর তাদের পরিবার উৎসাহিত হবে।”

প্রতিবন্ধীদের ক্ষেত্রে মানুষের মনোভাবের পরিবর্তনে গণমাধ্যম সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে বলে তিনি মন্তব্য করেন। এক্ষেত্রে তাদের আরো সক্রিয় হয়ে ওঠা দরকার।

খন্দকার জহিরুল আলম বলছেন, “অনেকে ভাবে, প্রতিবন্ধীরা হয়তো বড় কিছু করতে পারবেন না। কিন্তু গণমাধ্যমে সফল মানুষদের উদাহরণ তুলে ধরতে পারলে তাদের এই ধারণায় পরিবর্তন আসবে। বিশেষ করে দেশের নীতিগত পরিবর্তনে গণমাধ্যম কার্যকর ভূমিকা রাখতে পারে।”

জহিরুল আলম বলেন, “গণমাধ্যমসহ সবধরনের ক্ষেত্রেই শারীরিক চলাচলের বিষয়টি একটি বড় বাধা। বাংলাদেশে প্রতিবন্ধীদের চলাচলের ক্ষেত্রে আরো সুযোগসুবিধার বিষয়টি নিশ্চিত করা দরকার।” সূত্র: বিবিসি