শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ রোল মডেল হবে : পুতুল

প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ রোল মডেল হবে : পুতুল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
প্রতিবন্ধীদের কথা মাথায় রেখে বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনার পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ বিষয়ে বাংলাদেশ সারাবিশ্বের কাছে রোল মডেল হবে। গতকাল বুধবার সচিবালয়ে প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় এসব কথা বলেন টাস্কফোর্সের আহ্বায়ক ও সভার সভাপতি সায়মা হোসেন পুতুল। এ সময় তিনি আরও বলেন, সারাবিশ্বে প্রথম প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। তিনি বলেন, এটা বাংলাদেশের চিন্তার অগ্রসরতার প্রমাণ।

দেড় ঘণ্টার সভা শেষে প্রেসব্রিফিং করেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। প্রেসব্রিফিংয়ে তিনি জানান, প্রতিবন্ধীদের কীভাবে সহযোগিতা করা যায় সে বিষয়ে দেশিয় ও আন্তর্জাতিকভাবে আলোচনা হয়েছে গতবছর ডিসেম্বরে আয়োজিত এ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে। সেই সম্মেলন থেকেই ৮ দফার ঢাকা ঘোষণা আসে। সেই ৮টি দফার বাস্তবায়ন কীভাবে করা যায় তা নিয়েই আলোচনা হয়েছে টাস্কফোর্সের প্রথম সভায়। আগামী ১ বছর প্রতিবন্ধীদের ট্রেনিং দেওয়া, সেবার মান বাড়ানো, তাদের যাতে আর ঝুঁকিতে পড়তে না হয় সেভাবে রক্ষা করার বিষয়ে কাজ করবে এ কমিটি। মন্ত্রী বলেন, দুর্যোগ হলে প্রতিবন্ধীদের আগে থেকেই আশ্রয়কেন্দ্রে নেওয়া হবে। দুর্যোগের পরও তাদের সঙ্গে সম্পর্ক রেখে তাদের অসুবিধাগুলো দূর করা হবে। ১ বছর পর ২০১৭ সালের ডিসেম্বরে দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন করা হবে প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে। এটিও বিশ্বে ২য় প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনার সম্মেলন।

মন্ত্রী আরও জানান, ঘূর্ণিঝড়, বন্যা, ভূমিকম্প ও বজ্রপাতসহ শব্দ দূষণের ফলেও অনেকে প্রতিবন্ধী হয়ে যান। কীভাবে তাদের ঝুঁকি কমানো যায় সে বিষয়েও আলোচনা হয়েছে টাস্কফোর্সের প্রথম সভায়। সভায় ঢাকা ঘোষণার ৮টি দফা বাস্তবায়নে কি কি উদ্যোগ নেওয়া হবে সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি।