শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ

প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এই প্রতিবেদন প্রকাশ করে। ১৪০ টি দেশের ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত পরিবেশের ওপর জরিপ চালিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়। দেশগুলোর মধ্যে এ বছর বাংলাদেশের অবস্থান ১০৩। গত বছর এই অবস্থান ছিল ১০২। সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, দক্ষতা, মানব উন্নয়নসহ ১২টি স্তম্ভের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়। যাতে ভোট দেন নিজ নিজ দেশের ব্যবসায়ী-অর্থনীতিবিদরা। এবছর বাংলাদেশের স্কোর ৫২। তালিকায় এবার শীর্ষস্থান যুক্তরাষ্ট্রের। ভারত ৫ধাপ এগিয়ে পৌঁছেছে ৫৮ তে।
এর আগে ২০১৭ সালে বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) সাত ধাপ এগিয়েছিল বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৭-১৮ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বাংলাদেশ ১৩৭টি দেশের মধ্যে ৯৯তম অবস্থান পেয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬।
প্রতিবেদনে দেখা যায়, এ বছর ভারত পিছিয়েছে। দেশটির অবস্থান ৪০তম। গত বছরের চেয়ে পিছিয়েছে এক ধাপ। অন্যদিকে এই সূচকে এগিয়েছে পাকিস্তান। পাকিস্তান ১২২তম অবস্থান থেকে এ বছর ১১৫তম অবস্থানে পৌঁছেছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে মালয়েশিয়ার অবস্থান সবচেয়ে ভালো। দেশটির অবস্থান এবার ২৩তম।
এবার ১৩৭টি দেশের তথ্য নিয়ে এই প্রতিবেদনটি তৈরি করা হয়। বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে শীর্ষস্থানে রয়েছে সুইজারল্যান্ড, তাদের স্কোর ৫ দশমিক ৯। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, জার্মানি, হংকং, সুইডেন, যুক্তরাজ্য, জাপান, ও ফিনল্যান্ড।