বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > প্রেসক্লাবে বিএফইউজের মহাসচিব > ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’

প্রেসক্লাবে বিএফইউজের মহাসচিব > ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

সাংবাদিকরা অর্থ ও মর্যাদার দিক থেকে সরকারি কর্মকর্তাদের চেয়ে ৬ ধাপ পিছিয়ে আছে বলে জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিউয়নের (বিএফইউজে) মহাসচিব ওমর ফারুক। মঙ্গলবার (২২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে ‘অবিলম্বে নবম ওয়েজবোর্ড চাই: বিভ্রান্ত ছড়ানো বন্ধ করুন’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএফইউজে’র মহাসচিব ওমর ফারুক বলেন, ‘সর্বশেষ স্কেল অনুযায়ী সরকারি কর্মকর্তাদের বেতনক্রম স্পেশাল গ্রেডে ৮৬ হাজার টাকা এবং শিক্ষানবিশদের বেতন ২২ হাজার টাকা অপর দিকে অষ্টম ওয়েজবোর্ড রোয়েদাদ অনুযায়ী সাংবাদিকদের বেতনক্রম স্পেশাল গ্রেডে ৩৫ হাজার ৮৭৫ টাকা, শিক্ষানবীশ ১২ হাজার ৬০০ টাকা। সরকারি কর্মকর্তাদের বেতন স্কেলের ৬ নং গ্রেড থেকে সাংবাদিকদের বেতন শুরু হয়েছে। অর্থাৎ শুধু অর্থের বিচারে নয় মর্যাদার বিচারেও সাংবাদিকরা সরকারি কর্মকর্তাদের চেয়ে ৬ ধাপ পিছিয়ে আছে।’

তিনি বলেন, গণমাধ্যম কর্মীদের নবম ওয়েজ বোর্ড গঠন ও রোয়েদাদ ঘোষণার জন্য আমাদের অনেক দিন ধরে আন্দোলন করতে হচ্ছে। কিন্তু আমাদের দাবি অনুযায়ী নবম ওয়েজ বোর্ড ঘোষণা করা হচ্ছে না। ২০১৬ সালের ৩ ফেব্রুয়ারি ঢাকা সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভায় মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ নীতিগত সমর্থন জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই দাবির প্রতি নৈতিক সমর্থন ও বিশেষ ভাবে আগ্রহও প্রকাশ করেছেন। কিন্তু দীর্ঘ সময় অতিক্রান্ত হলেও এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহনে তথ্য মন্ত্রণালয়ের ধীরগতি দেশের সাংবাদিক সমাজকে হতাশ ও ক্ষুব্ধ করে তুলেছে। তথ্যমন্ত্রী (হাসানুল হক ইনু) উপর সাংবাদিক সমাজ আর আস্থা রাখতে পারছে না। তিনি অসত্যের আশ্রয় নিয়ে ওয়েজবোর্ড নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন।

তথ্য মন্ত্রণালয় ইলেকট্রনিক মাধ্যমের সাংবাদিকদের নতুন ওয়েজবোর্ড কাঠামোতে না আনার চক্রান্ত করছেন দাবি করে সাংবাদিকদের পক্ষ থেকে তিনি বলেন, যে আইন সংশোধনের মাধ্যমে ইলেকট্রনিক সাংবাদিকদের নতুন ওয়েজবোর্ড কাঠামোতে অন্তর্ভুক্ত করার কথা, সেই আইনের সংশোধনী প্রস্তাবটি তথ্য মন্ত্রনালয়ে ৪০ মাস ধরে পড়ে আছে।

এ সময় ওমর ফারুক বিএফইউজে’র পক্ষ থেকে ৭ দফা কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি গুলো হল: আগামী ৩১ আগস্ট সারাদেশের গণমাধ্যম সম্পর্কিত সকল প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে মত বিনিময়। ৯ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে সাংবাদিকদের কেন্দ্রীয় নেতাদের সফর, সমাবেশ, মানববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হবে। ২০ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবে দিনব্যাপী অনশন। ২৪ সেপ্টেম্বর থেকে প্রতিদিন সাংবাদিক সংগঠনের সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন। অক্টোবরের প্রথম সপ্তাহে ঢাকায় সাংবাদিক শ্রমিক কর্মচারী মহাসমাবেশ। এ সকল কর্মসূচি চলাকালে পেশাদার সাংবাদিকদের সংগঠনের সকল কর্মসূচিতে তথ্যমন্ত্রীকে বর্জন। তথ্যমন্ত্রী যে সকল অনুষ্ঠানে অতিথি থাকবেন সাংবাদিক ইউনিউয়ন ও অন্য সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা তাতে অতিথি হবেন না। এই কর্মসূচি চলাকালে অঙ্গ ইউনিয়ন ও সাংবাদিকদের সংগঠন গুলো নিজস্ব কর্মসূচি পালন করবেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিএফইউজের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ।