মঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ , ৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ফিলিপাইনে ভুলবশত নিজেদের ১০ সেনাকে মারলো নিরাপত্তা বাহিনী

ফিলিপাইনে ভুলবশত নিজেদের ১০ সেনাকে মারলো নিরাপত্তা বাহিনী

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ফিলিপাইনে নিরাপত্তা বাহিনীর রকেট হামলায় নিজেদেরই ১০ সেনা সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৮ সদস্য। ফিলিপাইনের মিন্দানাওয়ের মারাউয়ি শহরে ইসলামপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর বিশেষ অভিযানের সময় বিমান বাহিনী ওই হামলা চালায়। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লরেনজারা এই তথ্য জানিয়েছেন।

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ মিন্দানাওয়ে গত সপ্তাহে নিরাপত্তা বাহিনী ইসলামপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু করে। এরপর থেকেই পুরো মিন্দানাও শহর  সেনা বাহিনীর দখলে। মিন্দানাওয়ের সন্দেহভাজন গেরিলা অবস্থানগুলোতে ক্রমাগত বিমান হামলা চলাচ্ছে ফিলিপাইনের নিরাপত্তা বাহিনী। বুধবার সেনা সদস্যদের নিহত হওয়ার ঘটনায় অনুতাপ প্রকাশ করেন প্রতিরক্ষামন্ত্রী লরেনজারা। তিনি সাংবাদিকদের বলেন, গতকাল অত্যন্ত দুঃখজনক একটি ঘটনা ঘটেছে। বিমান হামলার শিকার হয়েছেন আমাদেরই সেনাবাহিনীর একটি দল।

গত মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিপাইনের প্রবীণ জঙ্গি ইসনিলোন হাপিলোনকে স্থানীয় আইএস নেতা হিসেবে অভিযুক্ত করে গ্রেপ্তার করতে গেলে মারাউয়ি দলের সঙ্গে সংঘাত শুরু হয়। সংঘাত শুরু হওয়ার পরপরই প্রেসিডেন্ট দুতার্তে মিন্দানাওয়ে সামরিক আইন জারি করেন।

সরকারের নিরাপত্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে চলা সংঘাতে ৩১ নিরাপত্তা কর্মী নিহত হয়। ২১ জন বেসামরিক লোক ছাড়াও নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয় ৮৯ জন বিদ্রোহী। সরকারের দাবি মিন্দানাওয়ের অধিকাংশ এলাকা নিরাপত্তা বাহিনী দখল করতে সক্ষম হয়েছে। মিন্দানাওয়ের কিছু এলাকা বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। আর সেগুলো পুনর্দখলেই হামলা চালিয়ে যাচ্ছে দেশটির নিরাপত্তা বাহিনী। বিবিসি নিউজ