শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > ফের সাইবার হামলার হুমকিতে বিশ্ব

ফের সাইবার হামলার হুমকিতে বিশ্ব

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
গত শুক্রবারের পর আরো একটি সাইবার হামলার শিকার হতে যাচ্ছে বিশ্ব। হ্যাকাররা ১ লাখ ২৫ হাজারটিরও বেশি কম্পিউটার ব্যবস্থায় হানা দিতে পারে বলে সতর্ক করেছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

সাইবার হামলার বিস্তার রোধে সাহায্যকারী যুক্তরাজ্যভিত্তিক নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান ম্যালওয়্যার টেকনোলোজি সতর্ক করে বলেছে,আরো একটি সাইবার হামলা আসছে। সম্ভবত হামলাটি আগামী সোমবার হতে পারে। প্রতিষ্ঠানটি আরো জানায়,এর আগে র‌্যানসমওয়্যারের একটি ভার্সনের মাধ্যমে ভাইরাসের ডোমেইন শনাক্ত করা গেছে। তবে র‌্যানসমওয়্যারের আরো ভার্সন রয়েছে যাদের ডোমেইন শনাক্ত করা যায়না। এক্ষেত্রে কম্পিউটার ব্যবস্থা দ্রুত অচল হওয়ার আশঙ্কা থাকবে।

গত শুক্রবার বিশ্বজুড়ে একযোগে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটে। প্রায় ১০০টি দেশের কম্পিউটার ব্যবস্থায় হানা দেয় হ্যাকাররা। হ্যাকিংয়ের শিকার দেশগুলোর তালিকায় ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত প্রযুক্তির রাষ্ট্রও। হ্যাকারদের ছড়িয়ে দেওয়া এক সফটওয়্যারে বিশ্বের বিভিন্ন প্রান্তের হাজারো স্থানের কম্পিউটার ব্যবস্থা অচল হয়ে পড়ে। হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির ওয়েবসাইট অচল করে দিয়ে বিনিময়ে ৩০০ মার্কিন ডলার দাবি করে। সেসময় ২২ বছর বয়সী একজন ম্যালওয়্যার গবেষকের অসাধারণ কৃতিত্বে ভাইরাসটির বিস্তার থামানো সম্ভব হয়।বিবিসি