শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > লাইফস্টাইল > ফেসিয়াল করার প্রয়োজন কি?

ফেসিয়াল করার প্রয়োজন কি?

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

প্রতিদিন আমাদের চামড়ার কোষগুলো মরে যায় এবং জীবিত কোষ বের হতে থাকে। স্বাভাবিক নিয়মে অনেক কোষ মরা অবস্থায় জমে থাকে চামড়ার গোড়ায়। সেখানে ব্রণ হয়ে লোমকুপ বন্ধ হয়ে যেতে পারে। ফেসিয়াল করলে এই মরা কোষ বেরিয়ে যায় সহজেই।

ফেসিয়ালে ব্যবহৃত মাস্ক বা ফেসপ্যাকে প্রচুর পরিমাণে জলীয় পদার্থ থাকার ফলে ফেসিয়াল করার পর মুখমণ্ডলের মরা চামড়া একেবারেই থাকে না। মাস্ক ও ফেসপ্যাকের প্রভাব যদিও স্বল্পস্থায়ী কিন্তু ক্রমাগত ব্যবহারের ফলে দীর্ঘস্থায়ী ফল পাওয়া যায়। সপ্তাহে একবার ফেসিয়াল করতে পারলে ত্বকের জন্য তা উপকার বয়ে আনে। তবে সম্ভব না হলে মাসে কমপক্ষে একবার ফেসিয়াল করতে হবে। কিন্তু সমস্যাটা হচ্ছে, অনেকেই পার্লারে ফেসিয়াল করতে চান না।

ব্যস্ত জীবনে সময় বের করা অনেক কষ্টসাধ্য দিনে বিউটি পার্লার গিয়ে ২/৩ ঘণ্টা ব্যয় করার জন্য। আবার অনেকের জন্য খরচটাও একটা অনেক বড় ইস্যু। সেই সমস্ত সমস্যার সমাধান করতে ঘরে বসেই নিখুঁত ফেসিয়াল করতে পারেন। মাত্র তিনটি উপকরণ দিয়ে ত্বকের উজ্জ্বলতা পাবার উপায় নিয়ে আজ আলোচনা করা হল-

দই, কলা, ডিম স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, তেমনি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও বেশ কাজ করে এগুলো। দই, কলা, ডিম এ তিনটির মিশ্রণে তৈরি প্যাক আপনার চেহারার উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করবে।

অর্ধেকটা কলা, ১টি ডিমের সাদা অংশ ও ১ টেবিল চামচ দই একসাথে মিশিয়ে প্যাকটি তৈরি করুন। প্রথমে কলা ভালো করে চটকে নিয়ে ডিমের সাদা অংশ ও দইয়ের সঙ্গে ব্লেন্ড করে নিন। এরপর পুরো মুখে ভালো করে সমান ভাবে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। এরপর পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। নিজের ত্বক পর্যবেক্ষণ করলেই আপনি স্বচক্ষে প্রমাণ পেয়ে যাবেন, এই প্যাকের উপকারিতার।