শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > বইমেলার শেষ শিশু প্রহরে উপচে পড়া ভিড়

বইমেলার শেষ শিশু প্রহরে উপচে পড়া ভিড়

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
অমর একুশে বইমেলার শেষ শিশু প্রহরে আজ (শনিবার) শিশু-কিশোরদের উপচে পড়া ভিড় দেখা গেছে। দূর-দূরান্ত থেকে আগত শিশুরা একদিকে বই কিনতে, অন্যদিকে সিসিমপুর শিশু চত্বরে হৈ-হুল্লোড়ে ব্যস্ত হয়ে পড়েছে।

সোহওয়ারদী উদ্যানে একুশে বইমেলার একাংশে শিশু চত্বরে শিশু-কিশোরদের সঙ্গে সঙ্গে বড়দেরও উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। টুকটুকি ও হালুমসহ সিসিমপুরের অন্যান্যদের নাচ ও গান দেখে অনেকটাই আত্মহারা শিশুরা। মিউজিকের তালে তালে শিশু-কিশোরদেরও নাচতে দেখা গেছে। এ যেন শিশু মনের প্রত্যাশিত আনন্দ।

রাজধানীর বনশ্রীর কসমো স্কুল থেকে একঝাঁক শিশু এসেছে সিসিমপুর দেখতে। বেলা ১১টায় অভিভাবক ও শিক্ষকদের সঙ্গে বইমেলার শিশু চত্বরে এসে উপস্থিত হয় তারা। এসব শিশু-কিশোরদের বিভিন্ন স্টল ঘুরে ঘুরে শিশুতোষ উপন্যাস, মজার গল্প, বিজ্ঞানভিত্তিক গল্প-উপন্যাস, সৌরজগৎ, নানা আবিষ্কারের গল্প, ভুতের গল্প, গোয়েন্দা কাহিনীসহ বিভিন্ন লেখকের মজার মজার বই কিনতে দেখা গেছে।
এই স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী সূরা, সায়র, শীন ও জামিয়া ইসলামের সঙ্গে কথা হলে তারা জাগো নিউজকে জানায়, বইমেলায় অনেকগুলো দোকান ঘুরে ঘুরে তার বই কিনেছে। তাদের কেউ কবিতা, কেউ ভৌতিক গল্পের বই, কেউবা বিজ্ঞানভিত্তিক গল্প ও ছড়ার বই কিনেছে বলে জানায়।

শিশুরা আরও জানায়, তারা মেলায় সিসিমপুর দেখতে এসেছে, সিসিমপুরের নাচ দেখে দবেই বাড়ি ফিরতে চায় তারা।
এই স্কুলের শিক্ষক মাজরুল মেরিন জানান, আমাদের স্কুলে নিজস্ব লাইব্রেরি থাকলেও আমরা শিক্ষার্থীদের প্রতি বছর বইমেলায় নিয়ে আসি। তারা বইমেলার বিভিন্ন স্টল ঘুরে বই কিনতে পারে, লেখকদের সাথে পরিচিত হতে পারে।

তিনি বলেন, বই কেনার ফলে শিশুদের মধ্যে পড়াশোনার আগ্রহ বেড়ে যায়। তারা তাদের পছন্দের বইটা কেনার সুযোগ পায়। এতে করে তার সুপ্ত প্রতিভা জেগে ওঠার জন্য সহায়ক হয়।

তিন বছরের সন্তান ও স্ত্রীকে নিয়ে মিরপুর থেকে শিশু চত্বরে এসেছেন চাকরিজীবী সোহান ইসলাম। তিনি জাগো নিউজকে বলেন, এতদিন আসি আসি করে আসতে পারিনি, তাই বইমেলার শেষ শিশুপ্রহরে আর মিস করতে চাইনি। এ কারণেই সকাল সকাল ছেলেকে নিয়ে বইমেলায় এসেছি। বই কেনার চায়ে এখানে অনেক বাচ্চার সঙ্গে আনন্দ করাটাই আমার সন্তানের কাছে বেশি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে। এখানে শিশুদের বিনোদনের জন্য নানা আয়োজন করা হয়েছে। শিশু-কিশোররা এখানে এসে অনেক আনন্দ উপভোগ করছে।
সিসিমপুরের আয়োজক প্রকাশনা স্টলের বিক্রেতা আজহারুল ইসলাম বলেন, বইমেলায় প্রতি শুক্র ও শনিবার সিসিমপুর আয়োজন করা হয়। আজ শেষবারের মতো সিসিমপুর আয়োজন করা হয়েছে। দুপুর পৌনে ১২টায় ও দুপুর আড়াইটায় সিসিমপুরের নাচ পরিবেশন করা হবে।

তিনি বলেন, অন্যান্য দিনের চাইতে শিশুপ্রহরের শেষের দিন বাচ্চাদের বই বিক্রি বেড়ে গেছে। সকাল থেকেই উপচে পড়া ভিড় সৃষ্টি হয়েছে সিসিমপুর স্টলে।