বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > বগুড়া যমুনা নদীর ভাঙনে হুমকির মুখে বিদ্যালয় ভবন

বগুড়া যমুনা নদীর ভাঙনে হুমকির মুখে বিদ্যালয় ভবন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ যমুনা নদীর ভাঙনে হুমকির মুখে পড়েছে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর ইউনিয়নের কাশিয়াহাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন। অব্যাহত নদী ভাঙনে ধলিরকান্দি, নিজ কর্নিবাড়ি, চর-চন্দনবাইশা, রৌহাদহ, কামালপুর, ইছামারা এলাকায় একর পর এক নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে ফসলি জমি, বসত ভিটা। হুমকির মুখে পড়েছে প্রায় ২৬ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত কাশিয়াহাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় দ্বিতল ভবন কাম বন্যা আশ্রয় কেন্দ্র । অব্যাহত নদী ভাঙনের ফলে যে কোন মূহুর্তে বিদ্যালয় ভবনটি নদী গর্ভে বিলীন হয়ে যাবে। এছাড়াও ধলিরকান্দি গ্রামে অবস্থিত চিলাকাউরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামন্যে যমুনা নদীর ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে কোন কাজ না হওয়ায় এলাকার লোকজন আতংকে রয়েছে।

উল্লেখ্য, প্রায় ২৬ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত চর-চালুয়াবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় দ্বিতল ভবন কাম বন্যা আশ্রয় কেন্দ্রটি শেষ মুহুর্তের নিলাম ডাকে সামান্য ৬২ হাজার টাকায় নিলাম হয়। ভবনটি নদী গর্ভে যাওয়ার সংবাদ পেয়ে নিলামকারী সটকে পড়ে। ফলে জামানতের টাকা ছাড়া সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয় ।
কাশিয়াহাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজার রহমান জানান, বিদ্যালয় ভবনটি স্থানান্তর বা নিলাম ডাকের ব্যবস্থা করার জন্য গত মে মাসে তিনি উপজেলা শিক্ষা অফিসে আবেদন করেছেন। এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মোঃ শাজাহান আবেদন পত্র পাওয়ার কথা স্বীকার করে বলেন, উপজেলা নির্বাহী অফিসারের সাথে পরামর্শ করে নিলাম ডাকের ব্যবস্থা করা হবে ।