শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরকারীদের সমূলে উৎপাটন করা হবে

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরকারীদের সমূলে উৎপাটন করা হবে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুকারীদের বাংলাদেশের মাটি থেকে সমূলে উৎপাটন করা হবে। বাংলার মাটিতে পরাজিত পাকিস্তানিদের দোসররা আর কখনও মাথা তুলে দাঁড়াতে পারবে না।

রোববার (২০ ডিসেম্বর) রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে এসব কথা বলেন মন্ত্রী।
ড. আব্দুর রাজ্জাক বলেন, যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙেছে, তাদেরকে একাত্তরের মুক্তিযুদ্ধের মতো মোকাবিলা করে আবার পরাজিত করব। তাদেরকে আমাদের পায়ের নিচে পড়ে ক্ষমা চাইতে হবে।

ভাস্কর্য আর মূর্তি এক নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, ভাস্কর্যের নান্দনিক দিক রয়েছে। এটি শিল্প। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করা হচ্ছে, যাতে করে তাঁর আদর্শ ও চেতনাকে এ দেশের ভবিষ্যৎ বা আগামী প্রজন্মের কাছে তুলে ধরা যায়। ভাস্কর্য হচ্ছে স্মৃতিচিহ্ন বা স্মারক। এর মাধ্যমে ভবিষ্যত প্রজন্ম মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হবে এবং মানবপ্রেমে ও মানবসেবায় ব্রতী হবে।

তিনি আরও বলেন, আজকে যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙেছে এবং যারা উস্কানি দিয়েছে, তারা এটি সুপরিকল্পিতভাবে করেছেন। এই স্বাধীনতাবিরোধী পরাজিত শক্তি দেশিয়-আন্তর্জাতিক ঘাতকচক্রের যোগসাজশে ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল।

কৃষিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতীয়তাবাদ এবং ন্যায়-সমতার ভিত্তিতে একটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা গড়তে চেয়েছিলেন। ঠিক সেই সময়ে ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করতে চেয়েছিল। বঙ্গবন্ধুর আদর্শ, দর্শন ও চেতনাকে চিরতরে মুছে ফেলতে চেয়েছিল। পরাজিত এই ধর্মান্ধগোষ্ঠী ১৯৭৫-এর পর থেকে ২১ বছর ধরে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে সুপরিকল্পিতভাবে ধ্বংস করেছে।

কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) অধীনস্থ জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভুক্ত (এনএআরএস) ১২টি গবেষণা প্রতিষ্ঠানের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে কৃষিসম্প্রসারণ অধিদফতর, বিএডিসিসহ অন্যান্য সংস্থার কর্মকর্তা-কর্মচারীরাও অংশ নেন।

মানববন্ধনে কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল, বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারসহ বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।