বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > বঙ্গবন্ধু বাঙালি ও বাংলাদেশের অস্তিত্বের প্রতিচ্ছবি

বঙ্গবন্ধু বাঙালি ও বাংলাদেশের অস্তিত্বের প্রতিচ্ছবি

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেছেন, বাঙালি ও বাংলাদেশের অস্তিত্বের প্রতিচ্ছবি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে নাজমুল আহসান সম্পাদিত ‘কবিতায় বঙ্গবন্ধু- জন্মশতবর্ষে আবৃত্তির ১০০ কবিতা’ বই নিয়ে আড্ডার এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রাজধানীর পরিবাগ সংস্কৃতি বিকাশ কেন্দ্রে শ্রাবণ প্রকাশনীর ‘শ্রাবণ বইগাড়ি’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, পাকিস্তানি শাসক গোষ্ঠীর বন্দুকের নলের সামনে বঙ্গবন্ধুর ৭ মার্চের অগ্নিঝরা ভাষণ ছিল পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ। আর সেই ভাষণের প্রতিটি উক্তিই ছিল বাঙালির স্বপ্নের স্বাধীনতার এক একটি কবিতা। বঙ্গবন্ধু ৭ মার্চ ভাষণে যে কবিতা রচনা করেছিলেন সেই কবিতায় বাঙালি জাতির মুক্তির আহ্বান ছিল। বঙ্গবন্ধুর সেই অমর কবিতা বিশ্বের বুকে চিরন্তন হয়ে থাকবে।

তিনি আরও বলেন, বিশ্বনেতাদের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে সবচেয়ে বেশি কবিতা, গল্প, উপন্যাস, ছড়া ও প্রবন্ধ রচনা হয়েছে। তাকে আরও বেশি কবিতায় প্রকাশ করে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে কবিদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

ডা. মুরাদ হাসান বলেন, বাংলাদেশ এগিয়ে চলছে দুর্বার গতিতে। এই এগিয়ে চলায় বাংলা ও বাঙালিকে উদ্দীপিত করছে তার গৌরবোজ্জ্বল ইতিহাস। আর নীরবে পাথেয় হয়ে আছে বঙ্গবন্ধুর আদর্শ, বঙ্গবন্ধুর স্বপ্ন। তিনি যে অর্থনৈতিক মুক্তির কথা বারবার বলে গিয়েছিলেন, আজ আমরা সেই মুক্তি অর্জনের পথে।

২০২০ সালকে বাংলাদেশ সরকার ‘মুজিব বর্ষ’ ঘোষণা এবং বছরব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন করার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। দেশের প্রথিতযশা এবং উদীয়মান কবিদের প্রতি মুজিব বর্ষ উপলক্ষে কবিতা লেখার আহ্বান জানান ডা. মুরাদ হাসান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবৃত্তিশিল্পী আশরাফুল আলম ও রূপা চক্রবর্তী। অনুষ্ঠান উপস্থাপনা করেন কবি সাংবাদিক কাজী নুসরাত শারমিন।