শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > বন্যায় ২১ জেলায় ১১১ জনের মৃত্যু

বন্যায় ২১ জেলায় ১১১ জনের মৃত্যু

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গত ৩০ জুন থেকে ২৫ জুলাই পর্যন্ত বন্যায় দেশের ২১ জেলায় মোট ১১১ জনের মৃত্যু হয়। এরমধ্যে ৮৯ জনের মৃত্যু হয় পানিতে ডুবে, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে একজন, সাপের কামড়ে ১২ জন, বজ্রপাতে আটজন এবং অন্যান্য কারণে আরও একজনের মৃত্যু হয়। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় পানিতে ডুবে ৮ জন এবং সাপের কামড়ে ৩ জনসহ মোট ১১ জনের মৃত্যু হয়।

এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম।

স্বাস্থ্য অধিদফতর এর তথ্যমতে, বর্তমানে দেশের ২১ জেলা লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, রংপুর, সুনামগঞ্জ, সিরাজগঞ্জ, বগুড়া, জামালপুর, টাঙ্গাইল, নেত্রকোনা, নওগাঁ, ফেনী, রাজবাড়ী, মানিকগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, ঢাকা, শরীয়তপুর ও মুন্সিগঞ্জ বন্যায় আক্রান্ত।

এসব জেলার ১৬৮টি উপজেলার মধ্যে ৭৮টিতে রয়েছে দুর্গত উপজেলা। এসব জেলা-উপজেলার মধ্যে এক হাজার ৫৩৫টি ইউনিয়নের মধ্যে ৪০১টি ইউনিয়ন আক্রান্ত এবং মোট আশ্রয় কেন্দ্রের সংখ্যা ৪৪৩টি। এসব এলাকায় স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করছে এক হাজার ৭৬৬টি মেডিকেল টিম।

বন্যা আক্রান্ত ২১ জেলায় গত ৩০ জন থেকে ২৫ জুলাই পর্যন্ত সময়ে ডায়রিয়া, শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা, বজ্রপাত, সাপের কামড়, পানিতে ডুবে, চর্মরোগে, চোখের প্রদাহে, আঘাতপ্রাপ্ত হয়ে এবং অন্যান্য রোগে মোট ৯ হাজার ৪৬৬ জন আক্রান্ত হন।

১১১ জনের মধ্যে লালমনিরহাটে ১০ জন, কুড়িগ্রামে ২০ জন, নীলফামারীতে দুইজন, গাইবান্ধায় ১০ জন, রংপুরে তিনজন, বগুড়ায় ২৭ জন, টাঙ্গাইলে ১৩ জন, সুনামগঞ্জে ১০ জন, মানিকগঞ্জে আটজন, নেত্রকোনায় পাঁচজন এবং শরীয়তপুরে একজনের মৃত্যু হয়।