মঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ , ৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > লাইফস্টাইল > বর্ষায় পা থাকুক সঠিক যতেœ

বর্ষায় পা থাকুক সঠিক যতেœ

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

ঢাকা : চঞ্চলমতি রিমঝিম বৃষ্টিতে কার না ভিজতে ইচ্ছে করে? কিন্তু জরুরি কাজে বাইরে যাওয়া, ক্লাস বা অফিসের তাড়া থাকলে বৃষ্টিকে উটকো ঝামেলা মনে হয়। তাছাড়া বর্ষা মৌসুমে বাইরে বের হলে ইচ্ছায় হোক আর অনিচ্ছায় হোক আপনাকে কম বেশি ভিজতেই হয়। তখন কাদাপানিতে আপনার সুন্দর পা দুটি কিছুটা হলেও নোংরা হবে। এই পানিতে থাকা জীবানু পায়ে সৃষ্টি করতে পারে ফুসকুড়ি, চুলকানিসহ নানা সমস্যা। এসব সমস্যা এড়াতে তো আর ঘরে বসে থাকা যাবে না। তাই এই বর্ষায় পায়ের সঠিক যতেœ নিয়ে নিন কিছু কার্যকরী ব্যবস্থা।

– যতদ্রুত সম্ভব পরিষ্কার পানি দিয়ে পা ধুয়ে নিন। বাসায় ফিরে পা দুটোকে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এরপর গরম পানিতে কয়েক দানা খাওয়ার সোডা মিশিয়ে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। এবার লবণ বা চিনির উপাদান মিশ্রিত স্ক্র্যাব দিয়ে পরিষ্কার করে ধুতে হবে। তারপর পাতলা কাপড় বা তোয়ালে দিয়ে ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন দিয়ে ম্যাসাজ করুণ। পা ফিরে পাবে প্রাণ আর ক্ষতির হাত থেকেও রক্ষা পাবে।

– চায়ের পাতা মিশ্রিত গরম পানির মধ্যে পা দুটিকে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখতে পারেন। দুই চামচ চিনি আর এক চামচ মধু মিশিয়ে স্ক্র্যাব তৈরি করে পায়ে ম্যাসাজ করতে হবে। কিছুক্ষণ পর পা ধুয়ে ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন লাগাতে হবে। তবে যাদের অ্যালার্জির সমস্যা বেশি, তারা জলপাই তেল অল্প গরম করে পায়ে ম্যাসাজ করতে পারেন। পা আরও নরম করতে পায়ে লোশন মেখে সুতি মোজা পরে থাকলে উপকার পাবেন।

– ফ্যাশন-সচেতন অনেকেরই পায়ের বড় নখ পছন্দ। তবে নখের যতœ না নিলে বর্ষা মৌসুমে নখের নিচে কাদাময়লা জমে জীবাণু-সংক্রমণ হতে পারে। তাই বাইরে থেকে এসে ব্রাশ দিয়ে নখের ময়লা পরিষ্কার করুণ। সবচেয়ে ভালো হয়, বর্ষায় নখ ছোট রাখা।

– বর্ষায় জুতা নির্বাচন একটা বড় ঝামেলা। এসময় খোলামেলা স্যান্ডেল পরাই ভালো। আর এ সময় বাজারে পছন্দমতো স্পঞ্জ বা রাবারের এবং খোলামেলা স্যান্ডেল পাওয়া যায়। এগুলো ময়লা হলেও সহজে ধুয়ে ফেলা যায়।

তবে বর্ষায় কাদা-পানিতে কম হাঁটাচলা করাই ভালো। আর কাদা লেগে গেলে দ্রুত ধুয়ে ফেলবেন। এরপরও যদি কোনো জীবাণুর সংক্রমণ হয়, তবে চর্ম বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া যেতে পারে।