শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > বলিউডের চমকপ্রদ ১০ তথ্য

বলিউডের চমকপ্রদ ১০ তথ্য

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥

ঢাকা: বলিউডের সিনেমা তো খুব দেখছেন। দিওয়ালে, বজরঙ্গি ভাইজান। ২০১৫ সালে কতই তো বলিউডের সিনেমা দেখলেন। তাহলে নিন জেনে ফেলুন বলিউডের এই দশটা তথ্য-
১) হিরোইন সিনেমায় করিনা কাপুর ১৩০টি আলাদা আলাদা বিশ্বের সেরা ফ্যাশান ডিজাইনারের পোশাক পরেছিলেন। একটা সিনেমার জন্য আর কোনও বলিউড সিনেমার নায়িকার এত টাকার ড্রেসের আয়োজন করা হয়নি।
২) যশরাজ ফিল্মসের ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ (উউখঔ) সিনেমায় শাহরুখের চরিত্রে সঈফ আলি খানের অভিনয় করার কথা ছিল, এটা অনেকেরই জানা। কিন্তু জানেন কী সবার আগে হলিউডের টম ক্রুজের রাজ মালহোত্রার চরিত্রে অভিনয় করার কথা ছিল।
৩) ভারতীয় সারা বছর মিলিয়ে মোট প্রায় ২০০ কোটি ৭০ লক্ষ টাকার সিনেমার টিকিট কাটেন, যা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। কিন্তু সিনেমা দেখার গড় টিকিট মূল্য গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে কম।
৪) ওয়াইদা রহমান হলেন এমন এক অভিনেত্রী যিনি আলাদা আলাদা সিনেমায় অমিতাভ বচ্চনের মা ও প্রেমিকা দুটো চরিত্রে অভিনয় করেন। সুন্দরী এই নায়িকা আদালত (১৯৭৬ সালে) সিনেমায় বিগ বি-র প্রেমিকা, আর দু বছর পর মুক্তি পাওয়া ত্রিশূল সিনেমায় মায়ের ভূমিকায় অভিনয় করেন।
৫) রাজ কাপুরের মেরা নাম জোকার হল প্রথম বলিউড সিনেমা, যেখানে একটা নয় দুটো বিরতি বা ‘রহঃবৎাধষং’ আছে।
৬) ‘মুগল-ই-আজম’ সিনেমা তিনটে ভাষায় রিলিজ করা হয়েছিল। এই ‘ঃৎরষরহমঁধষ সড়ারব’-হিন্দি, ইংরেজির পাশাপাশি তামিল ভাষাতেও রিলিজ হয়। কিন্তু তামিল সংস্করণে সুপারফ্লপ হওয়ার পর সঙ্গে সঙ্গে ইংরেজি ভাষায় তৈরি হওয়া সংস্করণটিও তুলে নেওয়া হয়।
৭) ‘কহো না প্যায়ার হ্যায়’ সিনেমাটি গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড ২০০২ সংস্করণে জায়গা পায়। কারণ মোট ৯২টি পুরস্কার জেতা হৃতিক-আমিশার এই সিনেমাটা সবচেয়ে বেশি পুরস্কৃত সিনেমা হিসেবে গিনস বুকে জায়গা করে নেয়।
৮) বলিউডে দীর্ঘতম গান ‘অব তুমহারে ওয়াতন সাথিয়ো’ সিনেমার টাইটেল সংটি। ‘অন ঞঁসযধৎব ঐধধিষব ডধঃধহ ঝধধঃযরুড়হ’ নামের এই গানটি মোট ২০ মিনিটের। সিনেমায় পুরো গানটিকে ভেঙে ভেঙে তিনবার দেখানো হয়।
৯) ১৯৬০ সালে যখন ধর্মেন্দ্র দিল ভি তেরা হাম ভি তেরে সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক করেন, তখন তাঁকে পারিশ্রমিক হিসেবে দেওয়া হয়েছিল ৫১ টাকা।
১০) বলিউডে অভিনেত্রী কলিক কোয়চলিনের প্রপিতামহ মওউরাইস কোয়চলিন প্যারিসের আইফেল টাওয়ার আর আমেরিকার স্ট্যাচু অফ লির্বাটি তৈরিতে চিফ ইঞ্জিনিয়ার ছিলেন।