শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > বাংলাদেশকে গড়ে তুলতে অগ্রণী ভূমিকা রাখবে স্কাউটরা : রাষ্ট্রপতি আবদুল হামিদ

বাংলাদেশকে গড়ে তুলতে অগ্রণী ভূমিকা রাখবে স্কাউটরা : রাষ্ট্রপতি আবদুল হামিদ

শেয়ার করুন

এম.আব্দুল লতিফ সিদ্দিকী
সিনিয়র রিপোর্টার ॥
গাজীপুরঃ রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মোঃ আবদুল হামিদ বলেছেন, স্কাউট আন্দোলন শিশু-কিশোরদের চারিত্রিক গুণাবলী বিকাশে খুবই গুরুত্বপূর্ণ। লেখা-পড়ার পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকান্ডে নিজেদেরকে সম্প”ক্ত করার মানসিকতা তৈরিতে স্কাউটিং এর ভূমিকা অনন্য। স্কাউটরা নিয়মিত সমাজ সেবামূলক কাজের পাশাপাশি দেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও আর্তমানবতার সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে আরো সুন্দর করে তুলতে স্কাউটরা অগ্রণী ভূমিকা রাখতে পারে। বিশেষ করে শিশু-কিশোর ও যুবদের মাদক, ধর্মান্ধতা, সম্প্রদায়িকতা, সন্ত্রাস-জঙ্গীবাদের বিষবাষ্প থেকে নিরাপদ এবং দূরে রাখতে স্কাউটিংয়ের ইতিবাচক অবদান রাখতে পারে। স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, স”জনশীল করে গড়ে তুলতে।
তিনি গতকাল রোববার বিকেলে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরীর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এসব কথা বলেন।
জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরীর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, জাম্বুরীর সাংগঠনিক কমিটির সভাপতি আক্তারুজ্জামান কবীর প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ্যাড.আ,ক,ম মোজাম্মেল হক এমপি, গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিনসহ বাংলাদেশ স্কাউটসের কর্মকর্তা-কর্মচারী, দেশ-বিদেশ থেকে আগত স্কাউটস ব”ন্দ।
প্রধান অতিথি আরও বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার ল্যমাত্রা নির্ধারণ করেছে। সরকারের যুগোপযোগী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলে বাংলাদেশ ইতিমধ্যে নিম্ন মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে, পেয়েছে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার স্বীকৃতি। উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে নতুন প্রজন্মকে দক্ষ ও মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বাংলাদেশের চলমান অগ্রযাত্রা নেতৃত্বদানের জন্য আগামী প্রজন্মকে স্কাউটিংয়ের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করতে স্কাউট নেতৃব”ন্দের প্রতি আহবান জানান।
প্রিয় স্কাউট ও স্কাউটারব”ন্দদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, স্কাউটরা স”ষ্টিকর্তা ও দেশের প্রতি কর্তব্য পালন করতে এবং সর্বদা অপরকে সাহায্য করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে স্কাউট আন্দোলনে যোগদান করে। সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ড, ব”রোপণ, পরিবেশ ও জীববৈচিত্র সংরণ, জলবায়ু উষ্ণতা রোধে জনসচেতনতা তৈরি, বন্যা, ঘূর্ণিঝড়, ভবন ধ্বস ও অগ্নিকান্ডে ঘটনায় উদ্ধার কাজসহ জাতীয় দুর্যোগে স্কাউটরা সবার আগে এগিয়ে আসে। তোমাদের এ সেবাধর্মী কার্যক্রম ভবিষ্যতে আরো বিস্তৃতি লাভ করবে বলে আমি আশা করি। তোমাদের অব¯’ান হবে মাদকের বিরুদ্ধে, সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে। অন্তরে মুক্তিযুদ্ধের চেতনা, দেশপ্রেম, দেশের মানুষের প্রতি কর্তব্য ও মমত্ববোধ সব সময় জাগ্রত রাখতে হবে। নিজেরা ভালো কাজ করবে এবং অন্যদেরও ভালো কাজে অংশগ্রহণের আহ্বান জানাবে। আগামী দিনে তোমরাই বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সম”দ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে। এজন্য তোমাদের যোগ্য ও দ হয়ে উঠতে হবে।
তিনি আরো বলেন, স্কাউট জাম্বুরী শত বছরের রোভারিং চেতনাকে উজ্জীবিত করার পাশাপাশি দেশের রোভার স্কাউটিংয়ের সম্প্রসারণ, ভ্রাতৃত্ববোধ এবং সৌহার্দের বন্ধনকে আরও সুদ”ঢ় করতে সহায়ক হবে বলে বিশ্বাস করি। বহির্বিশ্বে স্কাউটদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আমাদের স্কাউটরা দেশের আর্থ-সামাজিক উন্নয়নের আরো অবদান রাখবে এটাই সকলের প্রত্যাশা।
এর আগে বিকেল সোয়া ৪টায় গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে আসেন। রাষ্ট্রপতিকে জাম্বুরীর কার্ফ ব্যাজ, ওয়াগেল,ও টুপি পড়িয়ে দেওয়া হয়। এসময় রাষ্ট্রপতি দুজন বিদেশী স্কাউটারদের অ্যাওয়ার্ড প্রদান, স্মারক ডাকটিকিট অবমুক্ত করণ ও জাম্বুরী স্মারক প্রদান করেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতির সামনে স্কাউটস শিক্ষার্থীরা সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের বিভিন্ন ডিসপ্লে প্রদর্শন করে। পরে রাষ্টপতি কবুতর উড়িয়ে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
উল্লেখ্য, কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র বাংলাদেশ স্কাউটসের ব্যব¯’াপনা ও পরিচালনায় ৮মার্চ থেকে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরী শুরু হয়েছে। এটি আগামী ১৪ মার্চ পর্যন্ত চলবে। এবারের জাম্বুরীর মূল থীম হ”েছ ‘যোগ্য নেতৃত্ব উন্নত দেশ’। স্কাউট জাম্বুরী ময়দানে বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, শ্রীলংকা, আফগানি¯’ান, ব্রুনাই দারুস সালাম, আমেরিকা, ইংল্যান্ড, ফিলিপাইন এর স্কাউট ও কর্মকর্তা অংশ গ্রহন করেছেন।