বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > রাজনীতি > বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়ছে: রিজভী

বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়ছে: রিজভী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বর্তমান ভোটারবিহীন সরকার দীর্ঘদিন ক্ষমতায় থাকতে সবকিছু উজাড় করে দেয়ার নীতি অবলম্বনের কারনেই বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ মন্তব্য করেন।

রোহিঙ্গা সংকটমূহুর্তে আমরা নিকট প্রতিবেশী দেশের ভূমিকায় বিস্মিত হচ্ছি মন্তব্য করে রুহুল কবির রিজভী বলেন, প্রতিবেশী দেশগুলো সরাসরি মিয়ানমার সরকারের পক্ষেই অবস্থান নিয়েছে। সরকার যদি বাংলাদেশকে উজাড় করে না দিতো, যদি প্রতিবেশী দেশগুলোর সাথে বার্গেনিংয়ের কোন পথ রাখতো তাহলে নিজ দেশের স্বার্থ সংরক্ষণে আমরা সক্ষম হতাম। শুধুমাত্র ভোটারবিহীন সরকার দীর্ঘদিন ক্ষমতায় থাকতে সবকিছু উজাড় করে দেয়ার নীতি অবলম্বনের কারনেই বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে। বর্তমান ভোটারবিহীন সরকারের প্রধান ও সরকারের মনস্তত্ত্বে যেটি নেই- তাহলো সততা, মর্যাদা, সহানুভুতি, প্রাসঙ্গিক অভিজ্ঞতা ও পরিকল্পনার সক্ষমতা।

রোহিঙ্গা ইস্যুর মতো এমন ভয়াবহ দুর্যোগ মোকাবেলায় জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই মন্তব্য করে বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বিএনপি’র পক্ষ থেকে জাতীয় ঐক্যের কথা বারবার বলা হলেও সরকার জমিদারের ন্যায় নিজেদেরকে দেশের একক মালিক ভেবে একতরফা ও একগুঁয়েমিভাবে কাজ করছে। ফলে রোহিঙ্গা উপদ্রুত অঞ্চলে এক ভয়াবহ মানবিক বিপর্যয় প্রকট হয়ে উঠেছে। সুযোগ সন্ধানী রাজনীতির খেলায় প্রধানমন্ত্রী রোহিঙ্গাদেরকে দাবার ঘুঁটি বানিয়ে নিজের মহিমা অর্জনের চেষ্টায় ম্যাকিয়াভেলীর নীতি প্রয়োগে অক্লান্ত রয়েছেন- বলে মনে করেন তিনি।

মন্ত্রীদের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠকের পরও কমেনি চালের দাম মন্তব্য করে তিনি বলেন, চাল ব্যবসায়ী ও মিল মালিকরা চালের দাম ২ থেকে ৩ টাকা কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন বলে গত দুদিন আগে বানিজ্যমন্ত্রীর দেয়া বক্তব্য বাগাড়ম্বর ছাড়া আর কিছুই নয়। কারন এর প্রভাব বাজারে এখনো পড়েনি। চালের দাম নিয়ে মন্ত্রীদের বক্তব্য ডাহা চাপাবাজিতে পরিণত হয়েছে- বলেও মন্তব্য করেন রিজভী। তিনি ওএমএসসহ সকল প্রকার চালের মূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

বিএনপির এই মুখপাত্র বলেন, সরকারের একজন মন্ত্রীর মাত্র এক লাখ টন চালের জন্য স্বস্ত্রীক মিয়ানমার সফর রোহিঙ্গা ইস্যু সমস্যা সমাধানের পথকে দুর্বলই করেনি এতে দেশের আত্মমর্যাদাও ভুলুন্ঠিত হয়েছে। রোহিঙ্গাদের রক্তের বিনিময়ে চাল কেনা হচ্ছে বলে জনগণ বিশ্বাস করে। বাংলাদেশ সরকারের অনুনয়-বিনয় নীতি যে আত্মবিক্রিত নতজানু পররাষ্ট্র নীতিরই প্রতিফলন, সে বিষয়ে কোন সন্দেহ নেই-এটি রোহিঙ্গা সংকটকে আরো ঘনীভূত করছে।

আসন্ন দুর্গাপুজা নিয়ে সরকারের নানামুখী নীলনকশা বাস্তবায়নের প্রচেষ্টায় গভীর উদ্বেগ প্রকাশ করে রিজভী ববলেন, দুর্গাপুজার প্রাক্কালে দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের দ্বারা হিন্দু মন্দির আক্রমণ এক অশুভ চক্রান্তেরই বহি:প্রকাশ।