শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > বাংলাভূমিতে সংবাদ প্রকাশের পর গ্রেফতার হলেন বহুরূপী প্রতারক আশরাফ খাঁন

বাংলাভূমিতে সংবাদ প্রকাশের পর গ্রেফতার হলেন বহুরূপী প্রতারক আশরাফ খাঁন

শেয়ার করুন

জাহিদ হাসান ভূঁইয়া
শিক্ষানবিস রিপোর্টার ॥
কোটি কোটি টাকা প্রতারণার অভিযোগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব পরিচয় প্রদানকারী প্রতারক আশরাফ আলী খাঁন ও তার প্রধান সহকারী আব্দুল কাদের ওরফে আনোয়ারকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা গুলশান বিভাগ।

গত ২২ অক্টোবর (বৃহস্পতিবার) দৈনিক বাংলাভূমি পত্রিকার অনলাইন পোর্টালে ‘‘প্রধানমন্ত্রী কার্যালয়ের যুগ্ম সচিব পরিচয়ে গাজীপুর থেকে কোটি টাকা প্রতারণা’’ শিরোনামে সংবাদ প্রকাশের পর দেশব্যাপী ব্যাপক তোলপাড় শুরু হয়।

পরে গত ৪ নভেম্বর (বুধবার) তাকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা গুলশান বিভাগ। গ্রেফতারের পর পুলিশের জিজ্ঞাসাবাদে আশরাফ খাঁন জানান, দীর্ঘ ১৬ বছর যাবত তিনি এ প্রতারণার ব্যবসা করে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। প্রথমে নিজ এলাকা দিনাজপুরের খানসামা থেকে অনেকের কাছ থেকে চাকরি দেয়ার নাম করে টাকা নিয়ে ঢাকায় আসেন। পরে ঢাকার এক এএসআই কাশিনাথ মন্ডলের কাছ চাকরি দেয়ার নাম করে ২০ লাখ টাকাসহ এলাকার বিভিন্ন স্তরের মানুষের কাছ থেকে চাকরি, লোন দেয়ার কথা বলে টাকা নেন। অবস্থা বেগতিক দেখে ঢাকা থেকে পালিয়ে গাজীপুর চলে এসে নামি-দামি ব্যাক্তিদের সাথে চলাফেরা শুরু করেন। দামি গাড়ি, দামি ফ্ল্যাট ব্যবহার করে নিজের অঢেল সম্পত্তির গল্প শুনিয়ে গাজীপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছ থেকে চাকরি, লোন, সরকারি প্রণোদনা পাইয়ে দেয়ার কথা বলে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়ে আবার চলে যান ঢাকার নিকেতনে। নিকেতনে বিষয়টি জানাজানি হলে চলে যান আশকোনায়। পরে সেখান থেকে পুলিশ আটক করে প্রতারক আশরাফ খাঁনকে।

উল্লেখ্য, আশরাফ আলী খাঁন (এনআইডি নং: ২৭১৬০৪৭৩৬৯৭৯২) দিনাজপুর জেলার খানসানা উপজেলার (পো: কাচিনিয়া-৫২৩০) পাঠানপাড়া (কোঁওগাও) গ্রামের মরহুম ইসমাইল হোসেন খানের পুত্র। গত বছরের ৩১ অক্টোবর (বুধবার) টাঙ্গাইলের জেলা প্রশাসকের নিকট নিজেকে প্রধানমন্ত্রী কার্যালয়ের যুগ্ম সচিব পরিচয়ে প্রতারণাকালে আশরাফ আলী খাঁনকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এক বছর কারাদণ্ড দেয়া হয়েছিল। তিনি প্রধানমন্ত্রী কার্যালয়ের যুগ্ম সচিব (অর্থ), কখনো প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরোর চেয়ারম্যান, কখনো আবার ভিআইএস সংস্থার চেয়ারম্যান পরিচয় দিতেন। তার প্রধান সহযোগী আনোয়ার ওরফে আব্দুল কাদেরসহ মিনা, গীতা, জামান ও অমল নামে কয়েকজন প্রতারণা সিন্ডিকেটের লোক হিসেবে কাজ করে আসছিল।

প্রতিবেদনের ১ম কিস্তিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে ছবি, জাগপা সভাপতি শফিউল আলম, সুপ্রিম কোর্টের সাবেক সেক্রেটারি মাহবুব উদ্দিন খোকনসহ অনেকের সাথে ছবি প্রকাশ করা হয়েছিল। আশরাফ আলী খাঁনের সাথে উচ্চ মহলের বিভিন্ন ব্যক্তির সাথে ছবি ও প্রতারণার চমকপদ কৌশল, ভুক্তভোগীদের নাম পরিচয় প্রকাশ ইত্যাদি নিয়ে ২য় কিস্তির প্রতিবেদন প্রায় প্রস্তুত থাকলেও প্রকাশের পূর্বেই তাকে গ্রেফতার করায় পরবর্তী প্রতিবেদন প্রকাশের প্রয়োজন বোধ না করে কর্তৃপক্ষ এটি বাতিল করেছে।
পূর্বের নিউজ লিংক: https://bit.ly/38mnPwM