শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > লাইফস্টাইল > বাঙালি ফ্লেভারে মোঘলাই শামি কাবাব

বাঙালি ফ্লেভারে মোঘলাই শামি কাবাব

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥ মুঘল আমল শেষ হয়েছে। মোঘলাই খাবারের আকর্ষণ রয়ে গেছে এখনও। বিরিয়ানী থেকে শুরু করে কাবাব কোনটাই যেন আমাদের উৎসব আয়োজন থেকে বাদ যায় না। তাই আজ আপনাদের জন্য থাকছে বাঙালি ফ্লেভারে মোঘলাই স্বাদে শামি কাবাব।

যা যা লাগবে

গরু বা খাসীর মাংসের কিমা ২৫০ গ্রাম, পানিতে ভেজানো মসুর ডাল ৪ টেবিল চামচ, সেদ্ধ আলু ১টা, জিরা গুড়া এক চা চামচ, মৌরি গুড়া ২ চা চামচ, ধনে গুড়া ২ চা চামচ, ছোট এলাচ ২টা, শুকনো মরিচ ৬টা, ডিম ১টা, রসুন ৪ কোয?া, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টা, আদা কুচি ১ চা চামচ, তেল পরিমাণ মতো, লবণ স্বাদমত।

যেভাবে বানাবেন

প্রথমে পাতিলে মাংসের কিমা, মসুর ডাল, অর্ধেক জিরা গুড়া, অর্ধেক ধনে গুড়া, অর্ধেক মৌরি গুড়া, এলাচ, শুকনো মরিচ, আদা কুচি, রসুন, লবণ ও ২ কাপ পানি দিয়ে সেদ্ধ করে নিন। পানি শুকিয়ে মাংস নরম হয়ে এলে চুলা নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবারে সেদ্ধ মাংসের মধ্যে আলুসেদ্ধ মিশিয়ে পুরো মিশ্রণ ছুরি দিযে মিহি করে কুচিয়ে নিন। এবারে ওই মিশ্রণে ডিম, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচামরিচ, জিরা গুঁড়া, ধনে গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণ অল্প পরিমানে হাতের চাপে কাবাব আকারে করে নিন। এবার ফ্রাই প্যানে ডুবো তেলে কাবাব বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কিচেন পেপারের বা টিস্যু পেপারে মুড়িয়ে অতিরিক্ত তেল টানিয়ে নিন। কাঁচামরিচ, ধনেপাতা, পেঁয়াজের রিং ও পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন।