শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > বাচ্চাদের ফার্মের মুরগির মতো বড় করবেন না

বাচ্চাদের ফার্মের মুরগির মতো বড় করবেন না

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক :

ঢাকা: শিশুদের খেলাধুলা-শরীর চর্চার প্রতি তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বাচ্চাদের ফ্ল্যাটে বসিয়ে ফার্মের মুরগির মতো বড় না করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার (০৭ জুলাই) সকালে মতিঝিল সরকারি কলোনিতে নবনির্মিত বহুতল আবাসিক ভবন উদ্বোধনকালে আবাসিক এলাকায় মাঠ রাখার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাচ্চারা ফ্ল্যাটে বসে থাকবে না। তারা মাঠে খেলাধুলা করবে। বাচ্চারা যেন ফার্মের মুরগির মতো বড় না হয়।

নতুন ভবনের উদ্বোধন করার পর সেখানকার পুরনো জরাজীর্ণ ভবন ভেঙে মাঠ তৈরির নির্দেশনা দেন তিনি।

মতিঝিল সরকারি কলোনিতে বহুতল আবাসিক ভবন উদ্বোধনের পর আজিমপুর সরকারি কলোনিতেও বহুতল আবাসিক ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আজিমপুরে আবাসিক ভবন উদ্বোধনকালেও প্রধানমন্ত্রী শিশুদের জন্য খেলার মাঠ, বড়দের জন্য হাঁটার জায়গা এবং জলাশয় রাখার তাগিদ দেন।

মতিঝিলে সরকারি কর্মচারীদের ৪টি ২০তলা ভবনে ৫৩২টি ফ্ল্যাট তৈরি হয়েছে। এছাড়া মতিঝিলে তিনটি জোনে ভাগ করে সরকারি কর্মকর্তাদের জন্য ৯ হাজার ফ্ল্যাট তৈরি হবে ক্রমান্বয়ে।

সরকারি কর্মচারীদের জন্য ৪০ শতাংশ আবাসন সুবিধা নিশ্চিতের অংশ হিসেবে মতিঝিল ও আজিমপুর সরকারি কলোনিতে প্রথম দফায় ৯৮৮টি ফ্ল্যাট নির্মাণ করেছে সরকার। এর মধ্যে মতিঝিলে ৪টি ২০তলা ভবনে ৫৩২ এবং আজিমপুরে ৬টি ২০তলা ভবনে ৪৫৬ ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। মতিঝিলে ব্যয় ২২১ কোটি ৮৪ লাখ টাকা এবং আজিমপুরে ২৭৫ কোটি টাকা।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানে এ প্রকল্পে ২০২০ সাল নাগাদ আরো ১৭টি ২০তলা ভবন নির্মাণ করা হবে।

অনেক ভদ্রলোকও এটা করেন

এসব উন্নয়ন কাজ সঠিকভাবে ব্যবহার ও রক্ষণাবেক্ষণের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাসা-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। যেখানে সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থালে ফেলুন।

তিনি বলেন, অনেক ভদ্রলোকও এটা করেন। তারা বাসার ময়লা জানালা দিয়ে নিচে ছুড়ে ফেলেন। অনেকে আবার রাস্তায় চলতে চলতে, বাসে চলতে

সৌজন্য: বাংলানিউজটোয়েন্টিফোর.কম