শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > বাজেটের তুলনায় বাড়ছেনা সামাজিক নিরাপত্তা খাতের

বাজেটের তুলনায় বাড়ছেনা সামাজিক নিরাপত্তা খাতের

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বাজেটের আকারের সাথে টাকার অংক বাড়লেও আনুপাতিক হারে অপরিবর্তীত থাকছে সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ। সুবিধা বঞ্চিতদের আওতায় আনার বিষয়টি নিয়ে নানান প্রশ্ন থাকছে। বিশ্লেষকরা বলছেন কর্মসূচীর আওতা কমিয়ে এ খাতে স্বচ্ছতা ও জবাবদীহিতা বাড়াতে হবে।

বর্তমান সরকারের ২০০৯-১০ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে বরাদ্দ ছিল ৯২২২ কোটি টাকা, যা মোট বাজেটের ৭.৮ শতাংশ।  পরবর্তীতে ধারাবহিক ভাবে বাজেটের আকার বাড়লেও এখাতে কমেছে বরাদ্দের হার। গত ২০১৫-১৬ অর্থ বছরে এ খাতের বরাদ্দ দাড়ায় ১৫,৫৭০ কোটি টাকা। যা মোট বাজেটের ৫.৭ শতাংশ।

জলবায়ু পরিবর্তনের কারণে এখন যেকোন সময়ে সামাজিক জীবনযাত্রায় বিপর্যয় নেমে আসতে পারে। গতমাসে দেশের হাওর অঞ্চলে হঠাৎ বন্যায় বড় একটি জনগোষ্ঠী অনেক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। সমাজিক নিরাপত্তার আওতায় সরকারের বিভিন্ন কর্মসূচী নিয়ে এসব অসহায় মানুষের পাশে এসে দাঁড়ানোর কথা থাকলেও ভূক্তভোগীদের অভিযোগ তারা পর্যাপ্ত সহায়তা পা”েছনা। তাদের বেশিরভাগ অভিযোগ জনপ্রতিনিধিদের বিরুদ্ধে।

হাওর অঞ্চলের এক মহিলা বলেন, আমার তো স্বামী নাই! বন্যায় সবকিছু নিয়ে গেছে, এখন আমি খুব অসহায়। মেম্বার, চেয়ারম্যান আমাদের কিছুই দিচ্ছেনা। আরেকজন বলেন, আমাদের চেয়ারম্যানকে বললে তারা গুরুত্ব দিচ্ছেনা।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জেষ্ঠ্য সচিব)  ড. সামসুল আলম বলেন, সামাজিক নিরাপত্তা খাতে ভাতার পরিমাণ বেড়েছে, এবং এর পরিধিও বাড়ানো হবে। অবশ্যই এটা ২ শতাংশের উপরে থাকবে।

অর্থনীতি বিশ্লেষকরা তাগিদ দিলেন, এ খাতে সমন্বিত উদ্যেগের।

বিআইডিএস সিনিয়ার রিসার্চ কর্মকর্তা ড. মঞ্জুর হোসেন বলেন, সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে লিকেস কমাতে হবে। বয়স্ক ভাতা, বিধবা ভাতা যে পরিমাণ  টাকা দেয়া হয় এগুলো খুবই অপ্রতুল, সত্যিকার হিসেবে তাদেরকে যদি এটা দেয়া হয় তাহলে তারা অনেক বেশি লাভবান হবে।

এবার বাজেটে সামাজিক নিরাপত্তা খতের প্রকল্পের সংখ্যা কমিয়ে ব্যায় সমন্বয় করে কর্যকরী প্রকল্প নেয়ার উদ্যেগ নেয়ার টার্গেট দিলেন বিশ্লেষকরা।

ডিবিসি টিভি