শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > বারি’তে জাতীয় শোক দিবস পালিত

বারি’তে জাতীয় শোক দিবস পালিত

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: যথাযোগ্য মর্যাদা ও দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এ আজ ১৫ আগস্ট শনিবার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে ইনস্টিটিউটের প্রধানকার্যালয়ের সামনে জাতীয় পতাকা অর্ধনমিত ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচীর উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম।

এ সময় ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ছিল সীমিত পরিসরে শোক র‌্যালী, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার, বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক আলোচনা অনুষ্ঠান ও প্রামাণ্য চিত্র প্রদর্শনী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় কোরআন খতম, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত এবং বিশেষ প্রার্থনা।

সকালে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) মোছা. দিল আফরোজা খানম, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. এস এম শরিফুজ্জামান। এছাড়াও বারি বিজ্ঞানী সমিতি, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ গাজীপুর জেলা শাখা, ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ, বারি কর্মচারী কল্যাণ সমিতি, বারি শ্রমিক ক্লাবের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন। এ সময় ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করছে। বাংলাদেশ একটি মানচিত্র, যে মানচিত্র আমাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের উপহার দিয়েছেন। তিনি কৃষিবিদদের প্রথম শ্রেণীর কর্মকর্তামর্যাদা দিয়ে একটি সম্মানজনক অবস্থান তৈরি করে দিয়েছেন। বঙ্গবন্ধু এদেশের মানুষের খাদ্য নিরাপত্তার কথা বলেছিলেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট আজ দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে। তিনি অবিলম্বে বঙ্গবন্ধুর বাকি খুনীদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবি জানান।