শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > বায়ুদুষণের ফলে হৃদরোগের ঝুঁকিতে শিশুরা

বায়ুদুষণের ফলে হৃদরোগের ঝুঁকিতে শিশুরা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
রাজধানীর বাতাসে বস্তুকণার পরিমাণ বেড়ে যাওয়ায় প্রতিনিয়ত দূষণ হচ্ছে বায়ু। ফলে বায়ু দুষণে হৃদরোগের ঝুঁকি বেড়েই চলেছে আশঙ্কাজনক ভাবে। এ ক্ষেত্রে শিশুরা রয়েছে সবচেয়ে বেশি ঝুঁকিতে। তবে হৃদরোগের চিকিৎসা থাকলেও সেটা স্থায়ী সমাধান না এবং এর জন্য পরিবেশকে দুষণমুক্ত রাখার বিকল্প নেই বলে অভিমত বিশেষজ্ঞদের ।

বাতাসের নির্মলতা ক্রমেই গ্রাস করছে ইট ভাটা। কারণ বাতাসের বস্তুকণার পরিমাণ বাড়িয়ে তোলার ক্ষেত্রে ইট ভাটাই দায়ি। আইসিডিডিআরবিয়ের গবেষণা মতে বায়ু দুষণে বর্তমানে দেশে ৮৫ লাখ মানুষ শ্বাসকষ্ট ও হাপানী এবং ৭৫ লাখ মানুষ ব্রঙ্কাইটিস ও সিওপিডি রোগে আক্রান্ত। জীবিত অবস্থায় দুষণে আক্রান্ত হয়ে হৃদরোগ হতেই পারে।

তাই বলে হৃদরোগ নিয়ে জন্ম অনেক বেশি আতঙ্কের। হৃদরোগ ইনস্টিটিউট ও সন্মলিত সামরিক হাসপাতালের এক যৌথ গবেষণায় দেখা গেছে উন্নত দেশে জন্মগত হৃদরোগের হার হাজারে একজন। তবে বাংলাদেশে তার পরিমাণ ১শ’ জনে একজন।

এ সম্পর্কে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের শিশু হৃদরোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা.এবিএম আবদুস সালাম বলেন, ‘কোন বাবা এবং মায়ের ডিএনএতে মিউটেশন থাকে তাহলে বাচ্চার শরীরটা সেভাবেই গঠন হবে সেখানে বা”চার অনেক সমস্যা তৈরি হয়ে থাকে’।

সম্প্রতি নরওয়ের এক বায়ু গবেষণা প্রতিষ্ঠান নিলুর সহায়তায় পরিবেশ অধিদপ্তর গবেষণা করে দেখেছে বায়ু দুষণের জন্য ইটভাটা ৫৮ শতাংশ, ধুলা ১৮ শতাংশ, যাবাহন ১০, জৈব জ্বালানী পোড়ানো ৮, অন্যান্য ৬ শতাংশ সম্পূর্ণভাবে দায়ি।

এ সম্পর্কে দক্ষিণ এশিয়ার ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্কের চেয়ারম্যান ড. আতিক রহমান বলেন, ‘আমাদের হাতে সময় আছে ১৫ বছরের মত। আর এর মধ্যে পরিবেশ দুষণ মুক্ত করা সম্ভব। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তবে এই পরিবেশের বিষয়গুলো আমাদের আওতায় আনতে না পারি তাহলে উন্নয়নে বাধাগ্রস্ত হবেই। আমাদের বুঝা দরকার এটি দরিদ্র ধনীর ব্যাপার না শ্বাস সবারই নিতে হয়’।

এদিকে বস্তুকণায় সবচেয়ে বেশি আক্রান্ত রাজধানী। এক্ষেত্রে ইটভাটার ধোয়া, রাস্তা সংস্কার, যানবাহন ও নির্মণাধীন অবকাঠামোর ধুলা এর জন্য উল্লেখযোগ্য ভাবে দায়ি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: ডিবিসি