শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > রাজনীতি > বিএনপির ‘সহায়ক সরকারে’র প্রস্তাব আমলে নেবে না সরকার : কাদের

বিএনপির ‘সহায়ক সরকারে’র প্রস্তাব আমলে নেবে না সরকার : কাদের

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সহায়ক সরকারের প্রস্তাব আমলে নেবে না সরকার। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বুধবার এ তথ্য জানিয়েছেন।

ওবায়দুল কাদের আরও বলেছেন, আগামী ২০ মে’র মধ্যে নির্বাচনী ইশতেহার চূড়ান্ত করবে আওয়ামী লীগ।

এদিকে, আজ বুধবার বিকেলে ঢাকার গুলশানের হোটেল ওয়েস্টিনে ভিশন ২০৩০ ঘোষণা করবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এরইমধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে। রূপকল্পের অনুমোদন দিয়েছে দলের সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম।

সন্ধ্যায় সংবাদ সম্মেলনে এর বিস্তারিত তুলে ধরবেন খালেদা জিয়া।

এরইমধ্যে বিএনপি মহাসচিবসহ দলের সিনিয়র নেতারা ঘোষণা দিয়েছেন আসছে নির্বাচনে সরকারকে ফাঁকা মাঠে গোল দিতে দেবেন না। দল গোছানোর পাশাপাশি নির্বাচনের প্রস্তুতিও শুরু করেছেন তারা।

ক্ষমতায় গেলে ২০৩০ সাল লক্ষ্য ধরে দেশের উন্নয়নের জন্য বিএনপি কী করবে আজ সেই রূপকল্পই ঘোষণা করবেন বেগম জিয়া। ভিশন-২০৩০-এ কী চমক থাকছে তা নিয়ে এরই মাঝে কৌতূহলের সৃষ্টি হয়েছে।

মূলত দেশের মানুষের কাছে বিএনপির অবস্থান ও আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষন করতেই ভিশন ২০৩০। অন্যদিকে দলটির এই রূপকল্পের সমালোচনা করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন এটি রাজনৈতিক ভাঁওতাবাজি।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ঘোষিত রূপকল্প ২০৩০ যা থাকছে তার গুরুত্বপূর্ণ বিষয়গুলো আরটিভি অনলাইনের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

১.রূপরেখায় প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা, ২. রাষ্ট্রের এককেন্দ্রিক চরিত্র ঠিক রেখে বিদ্যমান সংসদীয় ব্যবস্থার সংস্কার ও সংসদ দ্বি-কক্ষবিশিষ্ট করা, ৩. ক্ষমতার বিকেন্দ্রীকরণ, সুনীতি, সুশাসন ও সুসরকারের সমন্বয় ঘটানো, ৪. গণভোট ফিরিয়ে আনা, ৫. নির্বাচন কমিশন, দুর্নীতি দমন কমিশন, পাবলিক সার্ভিস কমিশন, মানবাধিকার কমিশনসহ সাংবিধানিক ও আধা সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে প্রয়োজনীয় সংস্কার আনা, ৬. উচ্চ আদালতে বিচারক নিয়োগসংক্রান্ত আইন করা, ৭. ২০৩০ সালের মধ্যে দেশকে একটি উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করা, মাথাপিছু আয় পাঁচ হাজার মার্কিন ডলার এবং প্রবৃদ্ধি দুই অঙ্কে নেয়া।

এ ছাড়াও থাকছে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, যোগাযোগ, শিল্প, বাণিজ্য, কর্মসংস্থান সৃষ্টিসহ বিভিন্ন খাতওয়ারি পরিকল্পনা।