শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > বিএসএমএমইউতে ৯৬০২৭ নমুনা পরীক্ষা, চিকিৎসা ৫৪৭৮ জনের

বিএসএমএমইউতে ৯৬০২৭ নমুনা পরীক্ষা, চিকিৎসা ৫৪৭৮ জনের

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) করোনাভাইরাস ল্যাবরেটরিতে গত নয় মাসে ৯৬ হাজারেরও বেশি করোনার নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত বছরের ১ এপ্রিল শাহবাগের বেতার ভবনে ল্যাবরেটরিটি চালু হয়। গত বৃহস্পতিবার (৭ জানুয়ারি) পর্যন্ত সেখানে সর্বমোট ৯৬ হাজার ২৭ জনের নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষায় পাওয়া পজিটিভ রোগীর সংখ্যা স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) জানিয়ে দেয়া হচ্ছে। বিএসএমএমইউ প্রশাসনিক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বর্তমান প্রশাসনের উদ্যোগে করোনাভাইরাস মোকাবিলায় ও চিকিৎসাসেবা প্রদান অব্যাহত রাখতে ফিভার ক্লিনিক, করোনাভাইরাস ল্যাবরেটরি (পিসিআর ল্যাব), করোনা সেন্টার, কোভিড-১৯ ফলোআপ ক্লিনিক, বিশেষজ্ঞ হেলথ লাইন, হেলপলাইন, অনলাইন সেবাসহ চিকিৎসাসেবা সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের কার্যক্রম চালু করা হয়।

২১ মার্চ বেতার ভবনে জ্বর, সর্দি-কাশির রোগীদের জন্য ফিভার ক্লিনিক চালু হয়। বৃহস্পতিবার পর্যন্ত সেখানে ৭০ হাজার ৪০০ রোগীকে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। অন্যদিকে কেবিন ব্লকে গত ৪ জুলাই চালুকৃত করোনা সেন্টারে শনিবার (৯ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত পাঁচ হাজার ৪৭৮ জন করোনা রোগীকে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। রোগী ভর্তি হয়েছেন তিন হাজার ৩১১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই হাজার ৭৬২ জন। বর্তমানে ভর্তি আছেন ১২৮ জন করোনা আক্রান্ত রোগী।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার জানান, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদান ও ভাইরাসটি শনাক্তকরণ কার্যক্রম অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ফ্রন্টলাইন যোদ্ধা অর্থাৎ করোনা আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ স্বাস্থ্যকর্মীদের সঙ্গে নিয়মিত সভা ও মতবিনিময় করে যাচ্ছেন।