শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > বিদেশে গিয়ে অর্থ সংকটে পড়ছে বাংলাদেশিরা

বিদেশে গিয়ে অর্থ সংকটে পড়ছে বাংলাদেশিরা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: রফিকুল ইসলাম সপরিবারে ভ্রমণে গিয়েছিলেন সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড ও লন্ডন। মাসখানেক বিদেশে অবস্থান করে ঐতিহাসিক স্থানগুলোতে ঘুরেছেন তিনি। কিন্তু স্ত্রী-সন্তানের পছন্দের কিছু কিনতে পারেননি। কারণ এসব দেশ ভ্রমণের পর তাদের কাছে আর কোনো অর্থ ছিলো না।

শেষ পর্যন্ত শুধু ঘুরে ফিরেই খালি হাতে দেশে ফিরেছেন রফিকুল ইসলাম।

শুধু রফিকুল ইসলাম একা নন। তার মতো অনেকেই সপরিবারে বিদেশ ভ্রমণে কেনাকাটা করতে গিয়ে পড়েছেন আর্থিক সংকটে। ফলে কিছু না কিনেই ফিরতে হয়েছে দেশে।

এমনই আর একজন নিয়মিত বিদেশ ভ্রমণকারী মো. মাজিদুল হক। বছরের প্রায় পুরো সময় ঘুরে বেড়ান বিশ্বের বিভিন্ন দেশে। একসঙ্গে অর্থ নিয়ে যেতে না পারার কারণে প্রতিমাসেই দেশে আসতে হয় টাকা নিতে। এ নিয়ে চরম বিড়ম্বনায় আছেন তিনিও। মাজিদুল ইন্টারন্যাশনাল কার্ড ইস্যুকারী ব্যাংকের কাছে গিয়েও কোনো সুফল পাননি।

এই অর্থ সংকটের কারণ বিদেশ ভ্রমণের জন্য বাংলাদেশিদের ৭ হাজার ডলারের বেশি নিয়ে যাওয়ার নিয়ম নেই। আর সার্কভুক্ত দেশগুলোতে এই সীমা ৫ হাজার ডলার।

বিদেশে আর্থিক সংকট থেকে মুক্তি পেতে ভ্রমণ পিপাসুরা বহনকারী (অটোমোটেড টেলার মেশিন) এটিএম কার্ড ইস্যুকারী ব্যাংকগুলোর কাছে আবেদন করেছিল সঙ্গে নিয়ে যাওয়া ডলারের পরিমাণ ১০ থেকে ১৫ হাজার ডলার করার।

ব্যাংকগুলো গ্রাহকের বিদেশে আর্থিক সংকটের বিষয়টি বিবেচনা করে ডলারের পরিমাণ বৃদ্ধি করতে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগকে লিখিতভাবে জানিয়েছিল। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান আলী রেজা ইফতেখার বাংলানিউজকে বলেন, বিদেশে যাওয়ার জন্য ১০ হাজার ডলার নেওয়ার অনুমতি দেওয়া উচিত বাংলাদেশ ব্যাংকের।
তিনি আরও বলেন, দেশে এখন বৈদেশিক মুদ্রার রিজার্ভ আড়াই হাজার কোটি ডলারের উপরে। বর্তমান আর্থিক অবস্থা বিবেচনা করে এ পরিমাণ বৃদ্ধি করা কোনো কঠিন কাজ নয়।

কিন্তু কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ যত বাড়বে দেশের জন্য ততই মঙ্গল।

যদিও দেশের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে ভ্রমণ পিপাসুদের জন্য বিদেশ যাওয়ার সময় নিয়ে যাওয়া ডলারের পরিমাণ ৭ হাজার থেকে ১০ হাজার করা যেতে পারে বলে মন্তব্য করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক আহসান উল্লাহ বাংলানিউজকে বলেন, সাবির্ক অবস্থা বিবেচনা করে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় ৭ হাজার ডলার নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে এটা আরো কম ছিলো। গত ফেব্রুয়ারিতে বাড়িয়ে ৪ হাজার করা হয়। বাংলানিউজটোয়েন্টিফোর.কম