শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > বিশ্বের সবচেয়ে বড় বিয়ার উৎসব

বিশ্বের সবচেয়ে বড় বিয়ার উৎসব

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥

জার্মানির অন্যতম ঐতিহ্য অক্টোবর ফেস্ট বা বিয়ার উৎসব। রোববার মিউনিখ শহরে এই উৎসবের উদ্বোধন করা হয়েছে। এই উৎসব চলবে অক্টোবরের ৭ তারিখ পর্যন্ত। এ বছর ১৮৫তম বিয়ার উৎসবে যোগ দিলেন বিশ্বের নানা প্রান্তের প্রায় ৬০ লাখেরও বেশি মানুষ।

এই প্রাচীন উৎসবের সূচনা হয়েছে ১৮১০ সালে। জার্মান যুবরাজ লুডভিগ ও স্যাক্সন রাজকন্যা থেরেসার বিয়ে উপলক্ষে আয়োজন করা হয় এক বিশাল আনন্দ উৎসবের।

এই রাজকীয় বিয়েতে শুধু রাজ পরিবারের লোকেরাই ছিলেন না, আনন্দে মেতে ওঠার জন্য রাজবাড়ির দরজা খুলে দেওয়া হয়েছিল সাধারণ মানুষদের জন্যও। আয়োজন করা হয় ঘোড়দৌঁড় এবং পানীয় উৎসবের। এরপর থেকেই প্রতি বছর ওই একই সময়ে এই উৎসব পালন করা হচ্ছে।

বিয়ারের পাশাপাশি নানা সুস্বাদু খাবারের ব্যবস্থা থাকে অক্টোবর ফেস্টে। যার মধ্যে এক ধরনের নোনতা, মুচমুচে রুটি খুবই জনপ্রিয়, এর নাম ব্রেৎসেল।

অক্টোবর ফেস্ট ঘিরে আলোয় সেজে উঠেছে মিউনিখ। শহরের খেরেসিয়েনওয়েজ বা থেরেসার মাঠে অনুষ্ঠিত হয় এই উৎসব। ছোট বড় নানা তাঁবু তৈরি করা হয় মাঠে।

অক্টোবর ফেস্টে বিয়ারের দামও থাকে চোখে পড়ার মতো। এক লিটার বিয়ারের দাম পড়ে ১০ ইউরোর কিছু বেশি।দু’সপ্তাহের মধ্যে ৬০ লাখ লিটারেরও বেশি বিয়ার এই উৎসবে ব্যবহৃত হয়। একসঙ্গে ১০ থেকে ১২টি বড় বড় বিয়ারের মগ নিয়ে পরিবেশন করেন মেয়েরা।

বিয়ার ছাড়াও এই উৎসবের বিশেষত্ব হল ঘোড়া দৌঁড় ও মেলা। ১৬ থেকে ১৮দিন ধরে চলতে থাকা এই বিশাল মেলার উদ্দেশ্য শুধুই আনন্দ। আগে থেকে রিজার্ভেশন না থাকলে তাঁবুতে জায়গা পাওয়া কঠিন হয়। খুব সহজেই তাঁবু বুকিং দেয়ার জন্য নতুন অ্যাপ চালু করেছে উৎসব কর্তৃপক্ষ।

মেলা এবং বিয়ার উৎসব ছাড়া থাকে নানারকম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও। বিশ্বের বড় বড় সেলিব্রেটিরা এখানে পারফর্ম করে থাকেন।

১৮ থেকে ১৯ শতকে এই উৎসবে নানারকম প্রতিযোগিতার আয়োজন করা হত। ১৮৩৫ সালে রাজা লুডউইগ ১ এবং প্রিন্সেস থেরেসের বিয়ের ২৫ বছর পূর্তি উপলক্ষে প্রথমবার অক্টোবর ফেস্টে কস্টিউম প্যারেডের আয়োজন করা হয়।

১৫০ রকম কস্টিউম গ্রুপে ১৪০০ লোক এই প্যারেডে অংশ নিয়েছিলেন। ১৯৫০ সাল থেকে এই প্যারেডে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে এটি বিশ্বের বড় প্যারেডগুলোর মধ্যে একটি। উৎসব শুরুর পর রোববার প্রথম এই কস্টিউম প্যারেডের আয়োজন করা হয়।